‘১২ বছরে ১৩ দেশকে পেছনে ফেলবে বাংলাদেশ’

প্রকাশ : ০২ জুলাই ২০১৮, ১১:৪৯

অনলাইন ডেস্ক

বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান এখন ৪২তম। ২০৩০ সালে বাংলাদেশ ২৮তম দেশে পরিণত হবে। সে হিসেবে আগামী ১২ বছরে ১৩টি দেশকে পেছনে ফেলবে বাংলাদেশ। জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর দপ্তরে ঢাকায় সফররত যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ডের সঙ্গে মতবিনিময়ের পর তিনি বাংলাদেশ সম্পর্কে এ আশার কথা শুনান।

মন্ত্রী বলেন, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল। দেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। নিজ অর্থায়নে বড় বড় প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। নিজের অর্থায়নেই পদ্মা সেতু নির্মাণ হচ্ছে। দেশের বাজেট এখন বিদেশি সাহায্যের ওপর নির্ভর নয়। নারীর ক্ষমতায়নেও এ অঞ্চলের মধ্যে এগিয়ে বাংলাদেশ।

২০১৬ সালের ২৩ জুন ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়ার রায় দেয় ব্রিটেনের নাগরিকরা। কিন্তু এ রায় নিয়ে বিশ্ববাণিজ্যে এক ধরনের নেতিবাচক প্রভাবের আশঙ্কা করা হচ্ছিল।

বাণিজ্যমন্ত্রী বলেন, ব্রিটেনের প্রায় দুই শতাধিক কোম্পানি বাংলাদেশে কাজ করছে। বিনিয়োগের পরিমাণও অনেক। ব্রিটেন ইউরোপিয়ন ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার পর (ব্রেক্সিটের পর) বাংলাদেশের সঙ্গে বাণিজ্য আরও বাড়বে। বর্তমানে উভয় দেশের বাণিজ্য প্রায় চার বিলিয়ন মার্কিন ডলার। ব্রিটেন বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানি বাজার।

ব্রিটিশমন্ত্রী মার্ক ফিল্ড বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মহৎ কাজের দৃষ্টান্ত স্থাপন করেছে। এজন্য ব্রিটেন বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ। মতবিনিময় সভায় বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ব্রিটেনের জেন্ডার সমতা বিষয়ে স্পেশাল রিপ্রেজেনটেটিভ ফরেনসেক্রেটারি জোয়ান্না রিপার প্রমুখ উপস্থিত ছিলেন।

পিডিএসও/হেলাল