মুনাফার শীর্ষে এসবিএসি ব্যাংক

প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ১৫:৪৭

নিজস্ব প্রতিবেদক

নতুন অনুমোদন পাওয়া ব্যাংকগুলোর মধ্যে মুনাফার শীর্ষস্থান ধরে রেখেছে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক। ব্যাংকগুলোর প্রকৃত মুনাফা নিয়ে বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, এসবিএসি ব্যাংক গত বছরে ঝুঁকির বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণ ও সরকারের কর পরিশোধের পর ১০০ কোটি ৬৫ লাখ টাকা নিট মুনাফা করেছে।

ব্যাংক সংশ্লিষ্টরা জানিয়েছেন, ব্যাংক ঋণ দেওয়ার ক্ষেত্রে ভালো গ্রাহক নির্বাচন করতে পারায় খেলাপি ঋণ কম থাকা এবং কৃষি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ দেওয়ায় অধিক ভালো করা সম্ভব হয়েছে। এ প্রসঙ্গে এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. গোলাম ফারুক বলেন, আমাদের ব্যাংকের বিতরণ হওয়া ঋণের মান ভালো হওয়ায় মুনাফা বেশি হয়েছে। আমরা কৃষি ও শিল্পকে সমানভাবে গুরুত্ব দিয়ে গ্রাহক নির্বাচন করেছি।

তাছাড়া আমাদের ঋণের ৩৮ শতাংশই বিতরণ হয়েছে এসএমই খাতে। সুতরাং কোনো একক গ্রাহক বা খাতকে বেশি ঋণ দিয়ে ঝুঁকিতে পড়িনি। তিনি আরো বলেন, এসবিএসি ব্যাংক শুরু থেকেই কেন্দ্রীয় ব্যাংকের সব ধরনের নিয়ম-কানুন মেনে ব্যাংক পরিচালনা করে আসছে। সেজন্য ব্যাংকের সব সূচকে স্থিতিশীল প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছি। মুনাফাকে প্রাধান্য দিয়ে নয় বরং গ্রাহক সেবাই আমাদের লক্ষ্য।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, ২০১৭ সালে ইউনিয়ন ব্যাংক ৮৯ কোটি ১ লাখ, এনআরবি কমার্শিয়াল ব্যাংক ৮৪ কোটি ৪৯ লাখ, মধুমতি ব্যাংক ৭৪ কোটি ৩৩ লাখ, মেঘনা ব্যাংক ৫১ কোটি ৬৩ লাখ, মিডল্যান্ড ব্যাংক ৬৯ কোটি ৪২ লাখ, এনআরবি গ্লোবাল ব্যাংক ৪৬ কোটি ২৫ লাখ, এনআরবি ব্যাংক ৪৫ কোটি ৬ লাখ টাকা প্রকৃত মুনাফা করেছে। এছাড়া ফারমার্স ব্যাংকে নিট লোকসান হয়েছে ৫৩ কোটি ৮৯ লাখ টাকা।

প্রসঙ্গত, নিট মুনাফা ব্যাংকের প্রকৃত মুনাফা। পরিচালন মুনাফা থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণ এবং ৪০ শতাংশ হারে করপোরেট কর পরিশোধের পর ব্যাংকগুলোর নিট মুনাফার হিসাব হয়।

পিডিএসও/তাজ