নিজস্ব প্রতিবেদক

  ১২ জুন, ২০১৮

সম্পূর্ণ অটোমেশনে আসছে ভ্যাট কার্যক্রম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, রাজস্ব অগ্রযাত্রায় যে পথে এগিয়ে যাচ্ছি তার মূল চালিকা শক্তি হলো মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট। আগামী এক বছরের মধ্যে ভ্যাটকে সম্পূর্ণ অটোমেশনে নিয়ে যাওয়া হবে। তিনি বলেন, ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) প্রবর্তন করা হবে সেজন্য আমরা টেন্ডার প্রক্রিয়ায় যাচ্ছি। সব ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ইএফডির আওতায় এনবিআরের মূল সার্ভারের সঙ্গে সংযুক্ত করা হবে বলে জানান তিনি।

সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন বৃহৎ করদাতা ইউনিট এলটিইউ-ভ্যাট ‘মোবাইল অ্যাপ এবং ভ্যাট বিষয়ক তথ্যচিত্র’ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের (এসডিজি) মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট-ভ্যাট কমিশনার মো. মতিউর রহমান।

মোশাররফ হোসেন বলেন, প্রস্তাবিত বাজেটে এনবিআরের লক্ষ্যমাত্রা প্রায় ৩ লাখ কোটি টাকা। এটি একটি চ্যালেঞ্জ। জনগণের সহযোগিতায় আমরা এ লক্ষ্য অর্জনে সচেষ্ট থাকব। লক্ষ্য যদি বড় থাকে, লক্ষ্য অর্জনের চেষ্টাও হয় বৃহৎ। সরকার সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, চলতি ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আহরণের প্রবৃদ্ধি ২০ শতাংশ হতে পারে। আশা করি গত বছরের তুলনায় চলতি ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হবে ২০ শতাংশ। এটা ২২ থেকে ২৫ শতাংশ হয়ে যেতে পারে। তবে তা নির্ভর করবে জুন মাসের রাজস্ব আদায়ের ওপর।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ বলেন, অ্যাপস খুব কঠিন কাজ নয়। কঠিন কাজটা হচ্ছে সাহস। অনেক সময় আমরা স্বচ্ছ হতে চাই না। তারা যে আগ্রহ নিয়ে এগিয়ে এসেছেন তাকে সাধুবাদ জানাই। অনলাইনে ঘুষ বা স্প্রিড মানির সুযোগ থাকে না। সময় ও খরচ কমে যায়। এটি খুবই ইতিবাচক উদ্যোগ বলে জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এলটিইউ ভ্যাট শাখার কর কমিশনার মো. মতিউর রহমান। তিনি ভ্যাট শাখার বিভিন্ন তথ্য তুলে ধরেন। নতুন অর্থবছরে মূল্য মূসকে আনা নানা পরিবর্তনের তথ্য তুলে ধরেন এলটিইউ ভ্যাট শাখার উপ কর কমিশনার বদরুজ্জামান মুন্সী। এতে আরো উপস্থিত এসিআইয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম আনিস উদ দৌলা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর চেয়ারম্যান গোলাম মঈনুদ্দীনসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে জানানো হয়, এলটিইউ-ভ্যাট মোবাইল অ্যাপস এখন অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করা যাচ্ছে। শিগগিরই এটি আইফোনেও চালু হবে। অ্যাপের মাধ্যমে এলটিইউ ভ্যাট সম্পর্কে প্রায় সব তথ্য জানা যাবে। কমিশনার থেকে অফিস সহায়ক পর্যন্ত সবার ছবিসহ পরিচিতি, এই প্রতিষ্ঠানের আওতাধীন ভ্যাট প্রদানকারী খাতভিত্তিক ১৫৭টি প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, বিন নম্বর ও মোবাইল নম্বর, বাংলাদেশের সব ভ্যাট কমিশনারের ঠিকানা, তাদের আওতাধীন বিভাগ, সার্কেল ও অঞ্চল সম্পর্কে তথ্য পাওয়া যাবে। যেকোনো করদাতা সংশ্লিষ্ট কমিশনারেটে ক্লিক করেই ওই কমিশনারেট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। অ্যাপ ব্যবহার করে খুব সহজে ভ্যাট আইন, বিধিমালা ও সেবা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। সংযোগ বাড়াতে অ্যাপে এলটিইউ ভ্যাট শাখার কর্মকর্তাদের মুঠোফোন নম্বরও উন্মুক্ত রয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভ্যাট,অটোমেশন,অনলাইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist