সংসদে ১৫ হাজার ৩৩৯ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

প্রকাশ : ১১ জুন ২০১৮, ১৫:২৩ | আপডেট : ১১ জুন ২০১৮, ১৫:৩৪

অনলাইন ডেস্ক

চলতি ২০১৭-১৮ অর্থবছরের জন্য ১৫ হাজার ৩৩৯ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকার সম্পূরক বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে যেসব মন্ত্রণালয়/বিভাগ বেশি খরচ করেছে তার অনুমোদন নিতে সংসদে সম্পূরক বাজেট পাস করা হলো। 

আগামী ৩০ জুন সমাপ্য চলতি অর্থবছরের কার্যাদি নির্বাহের জন্য সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরিকৃত অর্থের অধিক অর্থ প্রদান ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব প্রদানের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সোমবার সংসদে ‘নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০১৮’ উত্থাপন করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস। সম্পূরক বাজেটের উপর বিরোধী দল জাতীয় পার্টির ও স্বতন্ত্র সংসদ সদস্যরা ১৭৩ টি ছাঁটাই প্রস্তাব দেন। তবে সেগুলো কণ্ঠভোটে বাতিল হয়। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সংশ্লিষ্ট মন্ত্রী-প্রতিমন্ত্রীদের ২২ টি মঞ্জুরি দাবির পরিপ্রেক্ষিতে সম্পূরক বাজেটটি কণ্ঠভোটে পাশ হয়।

সম্পূরক বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে বিদ্যুৎ বিভাগকে। এ বিভাগটিকে দেওয়া হয়েছে, ৩ হাজার ৯২৬ কোটি ১১ লাখ ৬৪ হাজার টাকা। সবচেয়ে কম বরাদ্দ দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টকে তিন কোটি ১৩ লাখ ৭৩ হাজার টাকা। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে প্রদানমন্ত্রীর কার্যালয়কে তিন হাজার ৩৪৭ কোটি ৪১ লাখ ৬২ হাজার । ছাঁটাই প্রস্তাবগুলোর মধ্যে চারটি মন্ত্রণালয়/বিভাগের প্রস্তাব নিয়ে আলোচনা হয়। আলোচনা হওয়া মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো- জনপ্রশাসন মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ বিভাগ ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ।

সম্পূরক আর্থিক বিবৃতির ব্যাখ্যামূলক স্মারকে বলা হয়েছে, “২০১৭-১৮ অর্থবছরের মূল বাজেটে ৬২টি মন্ত্রণালয়/বিভাগের অনুকূলে নীট চার লাখ ২৬৬ কোটি টাকা বরাদ্দ ছিল। সংশোধিত বাজেটে ২৪টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ১৫ হাজার ৩৩৯ দশমিক ৮৩ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে এবং ৩৫টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ৪৬ হাজার ৫৫ দশমিক ৬৬ কোটি টাকা হ্রাস পেয়েছে। সার্বিকভাবে ২৮ হাজার ৭৭১ কোটি টাকা হ্রাস পেয়ে সংশোধিত বরাদ্দ দাঁড়িয়েছে নীট ৩ লাখ ৭১ হাজার ৪৯৫ কোটি টাকা।

পিডিএসও/তাজ