reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জুন, ২০১৮

ভোটের বছরে নির্বাচনী বরাদ্দ ১২৭৮ কোটি টাকা

ভোটের বছরে একাদশ সংসদ নির্বাচন ও স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনের জন্য এক হাজার ২৭৮ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে সংসদ নির্বাচনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৬৭৫ কোটি টাকা। বাকি ৬০৩ কোটি টাকা তিন সিটি নির্বাচনসহ স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনের জন্য। ইসির দেড় হাজার কোটি টাকা চাহিদার প্রেক্ষিতে এই টাকা বরাদ্দের অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে পেশ করতে যাওয়া ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এটি রাখা হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান সাংবাদিকদের জানান, ভোটের জন্য কমিশন যে পরিমাণ টাকা বরাদ্দ চেয়েছিল অর্থমন্ত্রী তেমন কাটছাট না করে তাই বরাদ্দ দিয়েছেন। ইসি কর্মকর্তারা জানান, নির্বাচনের জন্যে প্রস্তাবিত বরাদ্দের মধ্যে সংসদ নির্বাচনের জন্য ৬৭৫ কোটি টাকা; উপজেলা পরিষদের জন্য ৫৭৫ কোটি টাকা; পৌরসভার জন্য ৫ কোটি ২৫ লাখ টাকা, ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য ১১ কোটি টাকা এবং কিছু সিটি করপোরেশনের ভোটের জন্য বাকি বরাদ্দ রাখা হয়েছে।

সর্বশেষ দশম সংসদ নির্বাচন সামনে রেখে ২০১৩-১৪ অর্থবছরে ইসির জন্য ১ হাজার ৬৪৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। তাতে জাতীয় নির্বাচনের জন্য ৫০০ কোটি টাকা ও উপজেলা পরিষদের জন্য সমপরিমাণ অর্থ বরাদ্দ ছিল। ওই নির্বাচনে ১৪৭ আসনে ভোট হয়, ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন একক প্রার্থীরা। অর্ধেক এলাকায় ভোট করতে হওয়ায় বরাদ্দের তুলনায় খরচ অনেক কমে আসে। সব মিলিয়ে দশম সংসদ নির্বাচন আয়োজনে ব্যয় হয় প্রায় ২৬৫ কোটি টাকা; যার ১৮৩ কোটি টাকাই আইনশৃঙ্খলা খাতে যায়।

বর্তমান ইসির অধীনে ২০১৮ সালের ৩০ অক্টোবর থেকে ২০১৯ এর ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। সরকারের মেয়াদের শেষ বছরের বাজেট অধিবেশন শুরু হয়েছে গতকাল মঙ্গলবার থেকে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামীকাল বৃহস্পতিবার আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন। এবার ভোটের বছরে বাজেটের আকার ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার মতো হতে পারে বলে আগেই জানিয়ে রেখেছেন অর্থমন্ত্রী।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নির্বাচনী,বরাদ্দ,একাদশ সংসদ নির্বাচন,বাজেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist