পাঠান সোহাগ

  ০৫ জুন, ২০১৮

চাপ সামলাতে প্রস্তুত রেলপথ

চলবে ৯ জোড়া বিশেষ ট্রেন

ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুত রেলপথ। স্বাভাবিক সময়ে সারা দেশে ট্রেনে দিনে দুই লাখ ৮০ হাজার যাত্রী পরিবহন করা হয়। ঈদে বাড়তি চাপ সামাল দিতে পূর্বে ঘোষিত সাতটি বিশেষ ট্রেনের সঙ্গে আরো দুটো বিশেষ ট্রেন যোগ হচ্ছে। সব মিলিয়ে ঢাকা থেকে লালমনিরহাট, খুলনাসহ বিভিন্ন রুটে চলবে ৯ জোড়া বিশেষ ট্রেন চলবে। এসব ট্রেন ঈদের পূর্বে ও পরের ১১ দিনে মোট ৩০ লক্ষাধিক যাত্রী পরিবহন করবে।

এজন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি গত ১ জুন থেকে শুরু হয়েছে, চলবে ৬ জুন পর্যন্ত। ১ জুন দেওয়া হয়েছে ১০ জুনের টিকিট। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১০ জুন থেকে, চলবে ১৫ জুন পর্যন্ত। ১০ জুন দেওয়া হবে ১৯ জুনের ফিরতি টিকিট। টিকিট কালোবাজারি ঠেকাতে কঠোর ব্যবস্থা নিয়েছে রেল কর্তৃপক্ষ। এ ছাড়া ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে রেল কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে।

গত ৮ ও ২৪ মে রেলভবনে ঈদযাত্রা নিয়ে অনুষ্ঠিত সভাগুলোতে ঈদুল ফিতরের আগে ও পরে যাত্রী পরিবহনের পরিকল্পনা ছক তৈরি করা হয়। ১৬ জুনকে সম্ভাব্য ঈদের দিন (চাঁদ দেখার ওপর নির্ভরশীল) ধরে পরিকল্পনা প্রণয়ন করা হয়। এ ছক অনুযায়ী, বিশেষ ট্রেনের মধ্যে দেওয়ানগঞ্জ স্পেশাল (ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা), চাঁদপুর স্পেশাল-১ (চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম), চাঁদপুর স্পেশাল-২ (চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম), রাজশাহী স্পেশাল (রাজশাহী-ঢাকা-রাজশাহী), পার্বতীপুর স্পেশাল (পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর) ঈদের আগে ১৩ থেকে ১৫ এবং ঈদের পর ১৮ থেকে ২৪ জুন চলাচল করবে। এ ছাড়া শোলাকিয়া স্পেশাল-১ (ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব) এবং শোলাকিয়া স্পেশাল-২ (ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ) ঈদের দিন চলাচল করবে।

এ প্রসঙ্গে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন বলেন, মানুষ যাতে রেলপথে নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে বাড়ি গিয়ে পরিবারের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে পারে এবং ছুটি শেষে নিরাপদে কর্মস্থলে ফিরতে পারে সেজন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। টিকিট কালোবাজারি রোধ ও যাত্রীদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

জানা গেছে, অতিরিক্ত যাত্রী চাপ সামাল দিতে ঈদের আগের তিন দিন ও পরের সাত দিন প্রতিদিন মোট ৯ জোড়া স্পেশাল ট্রেন চলাচল করবে। ঈদের পাঁচ দিন পূর্ব থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব প্রকার আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক বিরতি বাতিল করা হবে। তবে ঈদের দিন কোনো আন্তঃনগর ট্রেন চলাচল করবে না। ঈদযাত্রা উপলক্ষে রমজানের শুরু থেকেই ট্রেনগুলোর ফ্যান, লাইট, টয়লেট, সিট, বগি, প্লাটফর্ম ও বিশ্রামাগারসহ সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন করা শুরু হয়েছে। এয়ার কন্ডিশনার ও পাওয়ার কার চেক করে কোনো ত্রুটি ধরা পড়লে তা দ্রুত সময়ে মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি কোনো দুর্ঘটনায় দ্রুত উদ্ধার তৎপরতা চালানোর জন্য রিলিফ ট্রেন ও জনবল প্রস্তুত রাখারও নির্দেশনা দেওয়া হয়েছে।

এবারের ঈদে যাত্রীদের ভ্রমণ নিরাপদ করতে রেলস্টেশন, লাইন ও এর আশপাশের এলাকার নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান কমলাপুর রেল স্টেশনের ইঞ্জিন কর্মকর্তা ফয়েজ খান। তিনি বলেন, বিশেষ করে টিকিট কালোবাজারি, অজ্ঞান পার্টি, পকেটমার ও ছিনতাই প্রতিরোধে রেলওয়ের নিজস্ব নিরাপত্তা বাহিনীর পাশাপাশি পুলিশ, বিজিবি ও র‌্যাবের বিশেষ টিম কাজ করবে। এ লক্ষ্যে কমলাপুর, বিমানবন্দর, জয়দেবপুর, সিলেট, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রংপুর ও দিনাজপুরসহ অন্য বড় স্টেশনগুলোতে রোজার শুরুতেই নিরাপত্তা বাহিনীর টহল জোরদার করা হয়েছে। তাছাড়া যাত্রীদের সচেতন করতে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

এ ব্যাপারে ঢাকা রেলস্টেশনের ব্যবস্থাপক সীতাংশু চক্রবর্তী বলেন, গত বছরের মতো এবারও ঈদযাত্রা স্বস্তিদায়ক করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছি। তবে বিশেষ গন্তব্যে সবচেয়ে বেশি চাপ থাকবে। ঢাকা থেকে লালমনিরহাট ও খুলনায় বিশেষ ট্রেন চলাচল করবে। ঢাকা-পার্বতীপুরে বিশেষ ট্রেন চালানো হবে। ছাদে যাত্রী পরিবহন রোধ করতে একটি টিম কাজ করবে। আশা করছি যাত্রীরা নিরাপদেই যাত্রা করতে পারবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঈদযাত্রা,বিশেষ ট্রেন,রেলপথ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist