চীনের কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর চুক্তি

প্রকাশ : ১৪ মে ২০১৮, ১২:২০

অনলাইন ডেস্ক
ama ami

কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের (জোট) সঙ্গে আজ সোমবার চুক্তি করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বিকাল ৫টায় এ চুক্তিটি স্বাক্ষরিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ইতোমধ্যে চীনের প্রতিনিধিরা ঢাকায় চলে এসেছেন। এর আগে গত ৩ মে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় কিছু শর্ত সাপেক্ষে চীনের দুই প্রতিষ্ঠানের এই জোটকে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদন দেওয়া হয়। ডিএসইর ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি পশয়ার ২১ টাকা দিয়ে কিনবে চীনা জোটটি।

শর্তগুলোর উল্লেখযোগ্য কয়েকটি হল, কৌশলগত বিনিয়োগকারীর সব কার্যক্রম সিকিউরিটিজ ও এক্সচেঞ্জেস ডিমিউচুয়ালাইজেশন আইন ২০১৩ অনুযায়ী করতে হবে। একইসঙ্গে তা হতে হবে দেশের প্রযোজ্য অন্যান্য আইনসহ ডিএসইর ডিমিউচুয়ালাইজেশন স্কিম অনুযায়ী। চুক্তি স্বাক্ষরের পরবর্তী এক বছরের মধ্যে তা বাস্তবায়ন করে তা কমিশনকে জানাতে হবে। এছাড়া কমিশনের অনুমোদন ব্যতীত চুক্তির শর্তাবলি ও আনুষঙ্গিক অন্যান্য বিষয় পরিবর্তন করা যাবে না।

 ডিএসইর প্রস্তাবিত চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী করতে শর্ত পরিপালন সাপেক্ষে অনুমোদন দেওয়া হয়। এতে ১০ টাকা অভিহিত মূল্যের ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার প্রতিটি ২১ টাকা মূল্যে ‘শেয়ার ক্রয় চুক্তিপত্র’ অনুমোদন করা হয়।

পিডিএসও/তাজ