reporterঅনলাইন ডেস্ক
  ১১ মে, ২০১৮

ভ্যাট এলটিইউর ৩১ হাজার ২৯৭ কোটি টাকার রাজস্ব আয়

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীনে মূল্য সংযোজন করের (ভ্যাট) বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) রেকর্ড পরিমাণ রাজস্ব আয় করেছে। এ সময়ে এলটিইউ ৩১ হাজার ২৯৭ কোটি টাকার রাজস্ব আয় করেছে যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৮ শতাংশ বেশি। বিগত ২০১৬-২০১৭ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে এলটিইউয়ের রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২৬ হাজার ৩৮৮ কোটি ৪৯ লাখ টাকা। এদিকে একক মাস হিসেবে মার্চে রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে এলটিইউ। মার্চ মাসে এলটিইউ ৩ হাজার ৭৮০ কোটি ৪৭ লাখ টাকার রাজস্ব আয় করেছে। গতবছরের মার্চে এর পরিমাণ ছিল তিন হাজার ৪৫২ কোটি ৩৮ লাখ টাকা। প্রসঙ্গত চলতি অর্থবছরে জুলাই-মার্চ সময়ে মোট ভ্যাট রাজস্ব আয়ের পরিমাণ ৫৭ হাজার ৭৫০ কোটি টাকা।

ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান বলেন, সময়োপযোগি কৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন, ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। এছাড়া নিয়মিত পরিদর্শন ও অডিটের মাধ্যমে কর ফাঁকি রোধ করা সম্ভব হচ্ছে। এর ফলে রাজস্ব আয় বেড়েছে। কোন প্রতিষ্ঠান যেন কর রেয়াতের অসৎ ব্যবহার করতে না পারে, সেদিকেও সতর্ক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

মতিউর রহমান বলেন, এনবিআর থেকে বিভিন্ন প্রতিষ্ঠান কর রেয়াত পেয়ে থাকে। দেখা যায় একটি প্রতিষ্ঠানের যে পরিমাণ কর রেয়াত পাওয়ার কথা, কৌশলে তার তুলনায় বেশি রেয়াত নিচ্ছে। এমন কিছু কর ফাঁকির ঘটনা আমরা ইতোমধ্যে উদঘাটন করতে সক্ষম হয়েছি। সেখান থেকেও বড় অংকের ভ্যাট রাজস্ব এসেছে। তিনি বলেন, বরাবর মোট ভ্যাট রাজস্ব আয়ের ৫৪ থেকে ৫৫ শতাংশ এলটিইউ আয় করে থাকে। কিন্তু এখন এলটিইউয়ের অবদান অনেক বেড়েছে। গত নয় মাসে মোট ভ্যাট রাজস্ব আয়ের ৬৬ শতাংশ এসেছে এলটিইউ থেকে। বিভিন্ন ধরনের উদ্ভাবনী কৌশল গ্রহণ করায় এলটিইউ রাজস্ব আয় বাড়াতে সক্ষম হয়েছে বলে তিনি দাবি করেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজস্ব আয়,ভ্যাট এলটিইউ,কোটি টাকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist