reporterঅনলাইন ডেস্ক
  ১০ মে, ২০১৮

সপ্তাহজুড়ে পতনের ধারায় শেয়ারবাজার

দেশের শেয়ারবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসেও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় দরপতন হয়েছে। এর মাধ্যমে টানা সাত কার্যদিবস বাজারে পতনের ধারা অব্যাহত দেখা গেলো।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা বলছেন, তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক খাতের কোম্পানিগুলো থেকে বিনিয়োগকারীরা প্রত্যাশিত লভ্যাংশ না পাওয়ায় শেয়ারবাজারের এমন নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে।

বাজার পর্যালোচনা দেখা যায়, বৃহস্পতিবার মূল্য সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। তবে কিছুটা বেড়েছে লেনদেনের পরিমাণ। বাজারটিতে ৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৭টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৮টির। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৬২ কোটি ৪৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৬০ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২ কোটি ১২ লাখ টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট কমে ৫ হাজার ৫৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ২ হাজার ৭৩ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩০৬ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৬১ পয়েন্ট কমে ১০ হাজার ৪২৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৫১ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২০টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৯টি প্রতিষ্ঠানটির।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেয়ারবাজার,দরপতন,ডিএসই,সিএসই,দাম কমলো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist