reporterঅনলাইন ডেস্ক
  ১৬ এপ্রিল, ২০১৮

বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় ৩৩ বিলিয়ন ডলার

প্রথম ৯ মাসে রেমিট্যান্স এসেছে ১০ হাজার ৭৬১ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলার

বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩২ দশমিক ৯৭ বিলিয়ন মার্কিন ডলার। যা দেশে আগামী ৯ মাসের আমদানি কার্যক্রমের জন্য এই রিজার্ভ পর্যাপ্ত। কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ বিভাগের সর্বশেষ তথ্য অনুযায়ী এই রিজার্ভের কথা জানানো হয়।

চলতি বছর ২৯ মার্চ এই রিজার্ভ ছিল ৩২ দশমিক ৪০ বিলিয়ন মার্কিন ডলার। গত বৃহস্পতিবার পর্যন্ত রিজার্ভ আরো দশমিক ৫৭ বিলিয়ন ডলার বৃদ্ধি পায়, যা গত বছর ১১ এপ্রিলের রিজার্ভের চেয়ে আরো দশমিক ৬৮ বিলিয়ন মার্কিন ডলার বেশি।

সাম্প্রতিক সময়ে তৈরি পোশাক রফতানি এবং প্রবাসী শ্রমিকদের রেমিট্যান্স এই রিজার্ভ গড়তে সহায়তা করেছে। চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম ৯ মাসে রেমিট্যান্স এসেছে ১০ হাজার ৭৬১ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলার, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৭ দশমিক ০৪ শতাংশ বেশি।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, গত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই থেকে মার্চ মাস পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছিল ৯ হাজার ১৯৪ দশমিক ৫৯ মিলিয়ন মার্কিন ডলার।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বৈদেশিক মুদ্রা,রিজার্ভ,বাংলাদেশ ব্যাংক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist