একটি বাড়ি একটি খামার: সহায়তা পাচ্ছে ৩৩ লাখ দরিদ্র মানুষ

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৮, ২০:৪৫ | আপডেট : ১৫ এপ্রিল ২০১৮, ২১:৪৪

অনলাইন ডেস্ক

বতর্মানম সরকারের একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ৭০ হাজার ১৪৭টি গ্রাম উন্নয়ন সমিতি থেকে দেশব্যাপী প্রায় ৩৩ লাখ ৭১ হাজার ৪৮৭ হতদরিদ্র পরিবার সরাসরি উপকৃত হচ্ছে। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বলেন, দেশের প্রান্তিক জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচনে প্রধানমন্ত্রীর উদ্যোগে গৃহীত একটি অনন্য প্রকল্প হিসেবে সরকার এই ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বাস্তবায়ন করছে। তিনি বলেন, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করছে, যা দেশে দারিদ্র্য নিরসনে তাৎপূর্ণ ভূমিকা রাখছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এ প্রকল্পে ১ কোটি ৬৯ লাখেরও বেশি দরিদ্র ও হতদরিদ্র মানুষ উপকৃত হচ্ছে। এতে তাদের প্রত্যেকের পারিবারিক আয় ১০ হাজার ৯২১ টাকা বেড়ে গেছে। প্রকল্পের আওতায় ৭০ হাজার ১৪৭টি গ্রাম উন্নয়ন সমিতি গঠিত হয়েছে। ফান্ড মোবালাইজেশন ও ফার্মিংয়ের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সরকার এ প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি দরিদ্র মানুষকে আত্মনির্ভরশীল করতে মুখ্য ভূমিকা পালন করছে।
প্রকল্পের সুবিধাভোগীরা ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ১ হাজার ২২১ কোটি ৫৮ লাখ টাকা জমা করেছে এবং সরকার এতে ১ হাজার ২৫ কোটি ৫৬ লাখ টাকা অনুদান হিসেবে দিয়েছে। এ প্রকল্পের মাধ্যমে সরকার তাদেরকে পুঁজি গঠন, প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণের মাধ্যমে দক্ষতা উন্নয়ন, উঠান বৈঠকের আয়োজন, স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ এবং পণ্যের বাজারজাতকরণ সুবিধা নিশ্চিতের মাধ্যমে প্রয়োজনভিত্তিক ছোট ছোট পারিবারিক খামার উন্নয়নে সহায়তা করছে। প্রকল্পটি দারিদ্র্য বিমোচনের পাশাপাশি পল্লীর হতদরিদ্র মানুষের ক্ষমতায়নে প্রত্যক্ষ সহায়তা করছে।

পিডিএসও/মুস্তাফিজ