নিজস্ব প্রতিবেদক

  ০৭ এপ্রিল, ২০১৮

‘ছোট চিন্তা থেকে ভালো কিছু অর্জন সম্ভব’

বিদ্যুৎ, জ্বালানি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, মানুষের ছোট ছোট চিন্তা বড় স্বপ্নের জন্ম দেয়, যা থেকে একদিন ভালো কিছু অর্জন হয়। রাজধানীতে বিদ্যুৎ সঞ্চালন, সংযোগ ও বিতরণ প্রতিষ্ঠান ডিপিডিসি বিদ্যুৎ ব্যাংক এবং বিদ্যুৎ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি প্রতিষ্ঠায় নতুন যে ভাবনা নিয়ে কাজ শুরু করেছে তাতে একদিন বড় অর্জন সম্ভব হবে। ডিপিডিসি প্রকৌশলী কর্মকর্তা-কর্মচারী পরিষদের উদ্যোগে রাজধানীর বিদ্যুৎ ভবনের মুক্তি হলে শনিবার আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিদ্যুৎ ব্যাংক প্রতিষ্ঠা, বিদ্যুৎ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি প্রতিষ্ঠা ও রাশিয়া-বাংলাদেশ বিদ্যুৎ জিটুজি চুক্তি এবং বাংলাদেশ প্রতিনিধি দলের রাশিয়া সফর উপলক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।ডিপিডিসি প্রকৌশলী কর্মকর্তা-কর্মচারী পরিষদের সভাপতি প্রকৌশলী গিয়াস উদ্দিন আহম্মদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনার সঞ্চালনার দায়িত্ব পালন করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. আবদুল করিম খান।

তাজুল ইসলাম এমপি বলেন, বিদ্যুৎ ব্যাংক ও বিদ্যুৎ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি প্রতিষ্ঠা করা এটা আপনাদের ভালো চিন্তা। এসব সুন্দর চিন্তা থেকে ভালো কিছু অর্জন সম্ভব। আপনাদের এই স্বতন্ত্র চিন্তার জন্য অভিনন্দন। এটিকে বাস্তবে রূপ দিতে প্রধানমন্ত্রীকে আমার পক্ষ থেকে জানানো হবে; এটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানও জানাতে পারেন। তবে এ ধরনের কাজে নামার আগে যার যা করা দরকার আমরা তা-ই করছি কিনা একটু ভেবে দেখা দরকার, যোগ করেন বিদ্যুৎ সংসদীয় কমিটির সভাপতি।

তিনি আরো বলেন, একটি ব্যাংক করতে ৬০০ কোটি টাকা জামানত লাগে। কিন্তু এই টাকা দিয়ে বিদ্যুৎ উৎপাদনের কোনো প্রকল্পে বিনিয়োগ করার চেয়ে কম পুুুঁজি। তিনি বলেন, একটি বেসরকারি ব্যাংকের মূলধনের হার ৬-৭ হাজার কোটি টাকা, তারপরও বিদ্যুৎ উৎপাদনে তাদের বিনিয়োগ খুবই কম। তাই যেকোনো উদ্যোগ নেয়ার আগে সরকারের হাতকে শক্তিশালী করার জন্য যেসব পদক্ষেপ জরুরি সেখানে মনোযোগ দেওয়া দরকার।

ট্রাস্ট ব্যাংক ও কৃষি ব্যাংক প্রতিষ্ঠা হয়েছে উল্লেখ করে সংসদীয় কমিটির এই সভাপতি বলেন, এসব ব্যাংকও নিয়ন্ত্রণ করে বাংলাদেশ ব্যাংক। বিদ্যুৎ বিভাগ বিদ্যুৎ ব্যাংক প্রতিষ্ঠা করলেও তারা এই ব্যাংক পরিচালিত করতে পারবে না। বরং বিদ্যুৎ বিভাগ শেয়ারহোল্ডার হয়ে তার বিনিয়োগকে কাজে লাগাতে পারে।

বিদ্যুৎ ও কৃষি সেক্টরকে ধ্বংস করেছে বিএনপি-জামায়াত এ কথা উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, বিএনপির আমলে সার ও কীটনাশকের জন্য দেশের ২০ জন কৃষককে প্রাণ দিতে হয়েছিল। কিন্তু এসব সরবরাহ পাওয়াটা ছিল তাদের নায্য দাবি। একইভাবে দুই মেয়াদে ক্ষমতায় থেকে বিদ্যুৎ খাততে ধ্বংস করেছিল চারদলীয় জোট সরকার। প্রথম ১৯৯৬ সালে এবং পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে ক্ষমতায় এসে দেশের সংকটগুলো চিহ্নিত করে সে অনুযায়ী পদক্ষেপ নিয়ে সমাধান করেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন বিদ্যুতের মহাপরিকল্পনা নিয়ে কাজ করছেন; এর আগে ঘোষণা করা হয় রোডম্যাপ। লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৬০ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা। বার্জ মাউন্টেন বিদ্যুৎ প্রকল্প থেকে কুইক রেন্টাল, এখন রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হচ্ছে। তিনি বলেন, বিএনপির রেখে যাওয়া ৩-৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন থেকে এখন বেড়ে তা দাঁড়িয়েছে ১৬ হাজার মেগাওয়াট। এসব সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তার কারণে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান খালেদ মাহমুদ বলেন, সব বির্তকের ঊর্ধ্বে উঠে বিদ্যুৎ ব্যাংক প্রতিষ্ঠা হলে তা পরিচালনা করতে পারব। ডিপিডিসির নির্বাহী পরিচালক (ইঞ্জিনিয়ার) প্রকৌশলী রমিজউদ্দিন সরকার বলেন, বিদ্যুৎ ব্যাংক প্রতিষ্ঠা এই বিভাগের জন্য জরুরি। আমিনুল ইসলাম বলেন, বিদ্যুতের সিস্টেমলস সিঙ্গেল ডিজিটে নেমে এসেছে এটা ইতিবাচক। তাই এই খাতে ব্যাংক প্রতিষ্ঠা সময়ের দাবি।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ছোট চিন্তা থেকে ভালো কিছু অর্জন সম্ভব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist