reporterঅনলাইন ডেস্ক
  ০৬ এপ্রিল, ২০১৮

বেড়েছে ডিমের দাম

রাজধানীর বাজারগুলোতে দুই সপ্তাহ ধরে বাড়ছে ডিমের দাম। শেষ সপ্তাহ প্রতি পিচ ডিমের দাম ১-২ টাকা করে বেড়েছে। গত সপ্তাহে খুচরা বাজারে ৭ টাকা পিচ বিক্রি হওয়া ব্রয়লার মুরগির ডিম এখন বিক্রি হচ্ছে ৮-৯ টাকায়। ডিমের এমন দাম বাড়লেও স্থিতিশীল রয়েছে সবজি, কাঁচা মরিচ, পেঁয়াজ ও রসুনের দাম।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, সেগুনবাগিচা এবং শান্তিনগরের বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। তবে বাজার ভেদে সবজির দামের পার্থক্য রয়েছে ৫ থেকে ১০ টাকার ওপরে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে সব ধরণের সবজির সরবরাহ পর্যাপ্ত পরিমাণে রয়েছে। টমেটো, বেগুন, শিম, লাউ, পেপে, করলা, পটল, ধেড়সসহ সব ধরণের শাক এখন বাজারে ভরপুর। ফলে দামও তুলনামূলক কম।

তবে ডিমের দাম কেন বাড়ছে, সে বিষয়ে বিক্রিতারা কিছু বলতে পারছেন না। ডিম বিক্রেতারা বলছেন, পাইকারদের কাছ থেকে দুই সপ্তাহ ধরে বেশি দামে ডিম কিনতে হচ্ছে, তাই বিক্রি করতে হচ্ছে বেশি দামে।

এক ডিম বিক্রেতা বলেন, দুই সপ্তাহ আগে ব্রয়লার মুরগির এক ডজন ডিম বিক্রি করেছি ৭০ টাকায়। এখন সেই ডিম ৭৮ টাকা ডজন বিক্রি করতে হচ্ছে। আর এক সপ্তাহ আগে বিক্রি করেছি ৭৫ টাকা ডজন।

ডজন হিসাবে বিক্রি করা এই বিক্রতের কাছে ডিমের দাম যে হারে বেড়েছে খুচরা দোকানে দাম বেড়েছে তার থেকে বেশি হারে। রামপুরা বাজারে গত সপ্তাহে যে ডিম ৭ টাকা পিচ বিক্রি হয়, সেই ডিম এখন বিক্রি হচ্ছে ৮-৯ টাকা পিচ।

এই দামের বিষয়ে এক ব্যবসায়ী বলেন, ডিমের দাম এখন বেশ বাড়তি। এক খাঁচি ডিম (৩০টি) কিনতে এখন আমাদের যে খরচ হচ্ছে, তাতে এক পিচ ডিম ৮ টাকার নিচে বিক্রি করা সম্ভব না। পাইকাররা দাম কমালে আমাদের দোকানেও দাম কমে যাবে।

বাজার ঘুরে দেখা যায়, ব্যবসায়ীরা নতুন দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতোই ৩৫ টাকা কেজি দরে বিক্রি করছেন। তবে ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা বেড়ে ৩০ টাকা হয়েছে। আর গত সপ্তাহে ২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া মেহেরপুরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে।

এদিকে কারওয়ান বাজারে এক কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে। যা রামপুরা, খিলগাঁও, মালিবাগ অঞ্চলের বাজারগুলোতে ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

পেঁয়াজ-মরিচের পাশাপাশি অধিকাংশ সবজির দামও এখন বেশ কমই আছে। তবে বাজারে নতুন আসা সজনের ডাটার কেজি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকায়। বাজারে এই সবজিটির দামই সব থেকে বেশি। এছাড়া কেজি ৩০ টাকার ওপরে থাকা সবজির মধ্যে পটল বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে বরবটি ও ঢ়েড়স। আগের সপ্তাহেও এই সবজিগুলোর দাম এমনই ছিল।

কম দামের সবজির মধ্যে লাউ আগের সপ্তাহের মতোই ২৫ থেকে ৩৫ টাকা পিচ বিক্রি হচ্ছে। আর গত সপ্তাহে কিছুটা দাম বাড়লেও আবারও টমেটের দাম ১৫-২০ টাকায় নেমে এসেছে। গত সপ্তাহে ২০-৩০ টাকা কেজি দরে বিক্রি হওয়া বেগুনের দাম অপরিবর্তিত রয়েছে। শিমও আগের সপ্তাহের মতোই ৩০-৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া গাজর ২০ টাকা, শশা ২০ টাকা, ছোট আকারের কাঁচা মিষ্টি কুমড়া ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা পেপে বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা কেজি দরে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিম,দাম বেড়েছে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist