reporterঅনলাইন ডেস্ক
  ০২ এপ্রিল, ২০১৮

তারল্য সংকট নিরসন

নগদ জমা সংরক্ষণ এক শতাংশ কমানোর সিদ্ধান্ত

ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ (ক্যাশ রিজার্ভ রেশিও বা সিআরআর) সাড়ে ৬ শতাংশ থেকে এক শতাংশ কমিয়ে সাড়ে ৫ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, এর ফলে ১০ হাজার কোটি টাকার মতো বেসরকারি ব্যাংকগুলোর হাতে চলে আসবে। এতে তারল্য সংকট কমে গেলে সুদের হারও কমে যাবে। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সিআরআর সাড়ে ৫ শতাংশ বহাল থাকবে। তবে আগামী জুন মাসে সিআরআর বিষয়ে আবারও পর্যালোচনা করা হবে বলে জানান তিনি।

রোববার রাজধানীর একটি হোটেলে অর্থমন্ত্রীর সঙ্গে বেসরকারি ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) বৈঠককালে এই সিদ্ধান্ত হয়। এছাড়া পুঁজিবাজারের উন্নয়নে একটি গ্রুপকে দায়িত্ব দেওয়া হচ্ছে বলে অন্য একটি অনুষ্ঠানে বলেছেন তিনি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, সুদের হার কমানোর চেষ্টা করা হচ্ছে। এরই অংশ হিসেবে বেসরকারি ব্যাংকগুলোতে সরকারি প্রতিষ্ঠানের আমানত ৫০ শতাংশ রাখা হবে। এরই মধ্যে অর্থ মন্ত্রণালয় এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে। আর আজকের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংকে বেসরকারি ব্যাংকগুলোর জমা রাখা সিআরআরের ১ শতাংশ টাকা ব্যাংকগুলো ব্যবহার করতে পারবে। এর ফলে ১০ হাজার কোটি টাকার মতো বেসরকারি ব্যাংকগুলোর হাতে চলে আসবে। এতে তারল্য সংকট কমে গেলে সুদের হারও কমে যাবে। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সিআরআর সাড়ে ৫ শতাংশ বহাল থাকবে।

তবে আগামী জুন মাসে সিআরআর বিষয়ে আবারও পর্যালোচনা করা হবে বলে জানান তিনি। এই বিপুল পরিমাণ টাকা বেসরকারি ব্যাংকগুলোর কাছে দেওয়া হলে মূল্যস্ফীতি বাড়বে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি বাড়বে না, কোনোভাবেই বাড়বে না। নীতিমালা অনুযায়ী, এত দিন সরকারি আমানতের মাত্র ২৫ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার বিধান ছিল। আর আমানতের ৭৫ শতাংশ রাখা হয় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে। এখন থেকে সরকারি আমানতের ৫০ শতাংশ পাবে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো।

বিএবির সভাপতি নজরুল ইসলাম মজুমদার বলেন, সিআরআরের টাকা পেলে তারল্য সংকট কিছুটা কমে যাবে। যৌক্তিক সময়ে সুদ হারও সিঙ্গেল ডিজিটে (এক অংকে) কমে আসবে বলে জানান তিনি। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ঝুঁকি মোকাবিলায় বেসরকারি ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকে মোট তহবিলের সাড়ে ৬ শতাংশ সিআরআর হিসেবে জমা রাখে। নতুন এ সিদ্ধান্ত কার্যকর হলে ব্যাংকগুলো সিআরআর থেকে এক শতাংশ অর্থ ব্যবহার করতে পারবে।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে করিব, ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর চৌধুরী, বিএবি সভাপতি ও এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান, বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ-এবিবি চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

পুঁজিবাজার উন্নয়নে একটি গ্রুপকে দায়িত্ব দেওয়া হচ্ছে : পুঁজিবাজারকে বর্তমান টালমাটাল অবস্থা থেকে বের করে আনার উদ্যোগ নিচ্ছে সরকার। বাজারের উন্নয়নে শিগগিরই একটি গ্রুপকে দায়িত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল রাজধানীর একটি হোটেল জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা শামসুদ্দোহার সভাপতিত্বে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. মুসলিম চৌধুরী, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম আজাদ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতের জন্য স্বাস্থ্যকর না হলেও বাণিজ্যিক ব্যাংকগুলো ‘ইনভেস্টমেন্ট ফাইন্যান্সিং’ করে যাচ্ছে। আর এ কারণে আমরা এখনো ক্যাপিটাল মার্কেট সৃষ্টি করতে পারিনি। চেষ্টা কম করিনি, তবে সেভাবে সাফল্য আসেনি।

তিনি আরো বলেন, ব্যাংকিং সেক্টরে বড় চ্যলেঞ্জ হবে কীভাবে ক্যাপিটাল মার্কেট সৃষ্টি করা যায়। ঠিক করেছি মাস দুয়েকের মধ্যে এজন্য ছোট একটি গ্রুপকে দায়িত্ব দেব। যারা ক্যাপিটাল মার্কেট শক্তিশালী করতে কাজ করবে। ক্যাপিটাল মার্কেটকে বর্তমান জায়গা থেকে বের করে আনতে হবে বলে জানান তিনি।

এ বছর আমাদের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে হবে জানিয়ে মুহিত বলেন, এর জন্য ব্যাংক ইন্ডাস্ট্রির ভূমিকা রয়েছে। আমি খুবই খুশি হয়েছি গতকাল ব্যাংকাররা সিদ্ধান্ত নিয়েছে সুদ হার এক মাসের মধ্যে সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনবেন। তারা আমাকে কথা দিয়েছেন এবং এটা এ বছরই থাকা উচিত। একসঙ্গে ডিপোজিট হার বাড়িয়ে ঋণের সুদ হারও বাড়ানো হয়েছে। এটা খুব অন্যায় বলে মনে করেন তিনি। এডিআর পদ্ধতি ব্যবহার করা উচিত জানিয়ে অর্থমন্ত্রী বলেন, অনেক দিন হলো এডিআর পদ্ধতি গ্রহণ করা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নগদ জমা সংরক্ষণ,ব্যাংক,তারল্য সংকট,পুঁজিবাজার,বাংলাদেশ ব্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist