reporterঅনলাইন ডেস্ক
  ০১ এপ্রিল, ২০১৮

ব্যাংকের সিআরআর ৫.৫ শতাংশ করার ঘোষণা অর্থমন্ত্রীর

ব্যাংকিং সেক্টরে সাম্প্রতিক তারল্য সংকট মোকাবেলায় দৈনন্দিন লেনদেনের ক্ষেত্রে আমানতের বিপরীতে জমা রাখা অর্থের (সিআরআর) পরিমাণ ১ শতাংশ কমিয়ে সাড়ে ৫ শতাংশ করা হবে বলে ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বর্তমানে এই হার হচ্ছে ৬ দশমিক ৫ শতাংশ। আজ রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত বাংলাদেশ ব্যাংক এসোসিয়েশনের (বিএবি) সঙ্গে এক বৈঠক শেষে তিনি এই ঘোষণা দেন। তিনি বলেন, আমরা বৈঠকে সিআরআর ১ শতাংশ কমিয়ে ৫ দশমিক ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছি। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিএবি’র চেয়ারম্যান এম নজরুল ইসলাম মজুমদার এবং বিভিন্ন ব্যাংকের পরিচালকগণ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, এই পদক্ষেপ ব্যাংক সেক্টরে সৃষ্ট সাম্প্রতিক তারল্য সংকট মোকাবেলায় সহায়ক হবে। তবে এতে কোন মূদ্রাস্ফীতির চাপ সৃষ্টি করবে না। তিনি বলেন, ব্যাংক মালিকরা সিআরআর ৩ শতাংশ কমানোর দাবি জানিয়েছিলেন।

বিএবি’র চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, আমরা বর্তমান সংকট মোকাবেলায় সিআরআর ৩ শতাংশ কমানোর প্রস্তাব দিয়েছিলাম। এতে ব্যাংকগুলো তাদের নিজ নিজ তারল্য সংকট মোকাবেলা করতে পারতো। তিনি বলেন, সরকার সিআরআর এর হার কমালে ব্যাংকগুলো বর্তমান সংকট মোকাবেলা করে দৈনন্দিন স্বাভাবিক লেনদেন মেটাতে কিছু টাকা পাবে। তিনি আরো বলেন, ১ শতাংশ সিআরআর কমানোর সিদ্ধান্তে তারল্য সংকট নিরসনে এবং ব্যাংকিং সেক্টরের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নজরুল ইসলাম মজুমদার বলেন, বিপুল পরিমাণ অলস অর্থ জমে আছে, এর বেশির ভাগ অর্থই হচ্ছে সরকারি অর্থ। সরকার বেসরকারি ব্যাংকগুলোকে এর কিছু টাকা দিলে ব্যাংকগুলোর তারল্য সংকট নিরসন হতে পারে এবং এর ফলে দেশের অর্থনীতিও গতিশীল হবে। তিনি বলেন, দেশে বিনিয়েগে বেসরকারি ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। মোট বিনিয়োগের ৭০ শতাংশই বেসরকারি ব্যাংকের। সিআরআর হচ্ছে রিজার্ভ অর্থ। ব্যাংকগুলোকে আমানতের বিপরীতে বাংলাদেশ ব্যাংকে একটি নিদিষ্ট পরিমাণ অর্থ রিজার্ভ রাখতে হয় গ্রাহকদের ক্যাশ সিকিউরিটির জন্য।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অর্থমন্ত্রী,ব্যাংকের সিআরআর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist