reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মার্চ, ২০১৮

ঢাকা ওয়াসার পানি দূষিত, কারণ...

রাজধানী ঢাকায় পানির একমাত্র অবলম্বন- পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ বা ওয়াসা। আর সেই ওয়াসার সরবরাহ করা পানি নিয়ে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে গ্রাহকদের। রাজধানীর শ্যামলী এলাকার একজন বাসিন্দা বিবিসি বাংলাকে জানান, প্রায় ৩ মাস যাবত তার বাসায় পানির সরবরাহ নিয়মিত নয়। আর পানি পাওয়া গেলে অধিকাংশ সময়েই তা থাকে ময়লা, দুর্গন্ধযুক্ত। এই বিষয়ে বারবার অভিযোগ জানানো হলেও নানা অজুহাত দেখায় ওয়াসা কর্তৃপক্ষ। একই ধরনের অভিযোগ করেন মগবাজার এলাকার অনেক বাসিন্দা।

ওয়াসার লাইনে ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি আসার কারণ হিসেবে পানি সরবরাহ প্রযুক্তির দুর্বলতা ও অবৈধভাবে পানির সংযোগ নেয়ার প্রবণতাকে দায়ী করেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ. খান। তিনি বলেন, কখনও বাড়িঘরের সামনে অবৈধ পানির লাইন নিতে গিয়ে লাইন ফুটো করা হয়। সেই ফুটো দিয়ে পানির লাইনে ময়লা ঢুকে পানি দূষিত করে এবং সাধারনত আশেপাশের বেশ কয়েকটি বাসার পানির লাইনে ময়লা ছড়িয়ে পরে। তিনি বলেন, অনেক সময় বাসার পানির ট্যাঙ্ক অপরিষ্কার থাকার কারণেও কল দিয়ে ময়লা পানি আসার আশঙ্কা থাকে।

ঢাকা ওয়াসার সরবরাহ করা পানি সরাসরি পান করার যোগ্য বলে জানান তাকসিম খান। তবে সরবরাহ লাইনের সমস্যা ও অপরিষ্কার জলাধার থাকার কারণে অনেক ক্ষেত্রে নিরাপদ পানি পাওয়া যায় না। তবে তিনি জানান এই সমস্যা সমাধানের লক্ষ্যে বদলে ফেলা হচ্ছে ঢাকার সকল পানির পাইপ লাইন ও সমগ্র পানি সরবরাহ ব্যবস্থা। তিনি বলেন, আমাদের একটি কেন্দ্রীয় সরবরাহ পদ্ধতি ছিল, সেটিকে পরিবর্তন করে আমরা প্রায় ১৬০টি সরবরাহ সিস্টেম তৈরী করছি। প্রতিটি সিস্টেমের অধীনে ২ থেকে ৫ হাজার বাড়িঘরে পানি সরবরাহ করা হবে।

ঢাকার সব পানির লাইন পরিবর্তন করার পর বাসার জলাধার পরিস্কার করার নতুন বিধিমালা বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে বলে জানান ওয়াসার এমডি। তিনি আশাপ্রকাশ করেন, এরপর শতভাগ ক্ষেত্রে সরবরাহ করা পানি সরাসরি পান করা যাবে। তিনি বলেন ঢাকা শহরে দৈনিক পানির চাহিদার চেয়ে বেশী পানির যোগান দেয় ওয়াসা। তা স্বত্বেও মাঝেমধ্যে পানি সরবরাহ না থাকার কারণ হিসেবে সরবরাহ পদ্ধতির দুর্বলতাকে চিহ্নিত করেন তিনি।

তাকসিম খান জানান, আমার ৭৮০টি পাম্প, বিদ্যুৎ সংযোগ, বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ও পানির স্তরের ওপর নির্ভরশীল। এর যে কোনো একটির তারতম্য হলে পাম্প অকেজো হয়ে যায় এবং ওই এলাকার পানির সরবরাহ বন্ধ হয়ে যায়। সরবরাহ পদ্ধতি পুনর্নিমানের সাথে সাথে এই সমস্যারও সমাধান হবে বলেও উল্লেখ করেন তিনি।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা ওয়াসা,পানি দূষিত,পানি সরবরাহ,পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist