reporterঅনলাইন ডেস্ক
  ২১ মার্চ, ২০১৮

পাতাল থেকে আসমানে উঠেছে বাংলাদেশ : অর্থমন্ত্রী

একসময় আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের কেবল সাহায্যপ্রত্যাশী জাতি হিসেবে বদনাম ছিল। কিন্তু জাতিসংঘের উন্নয়নশীল দেশের স্বীকৃতিতে সেই পরিচয় ঘুঁচবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, এতদিন বিশ্বের যেকোনো স্থানে গেলে শুধু আমাদের বদনাম শুনতে হয়েছে—বাংলাদেশ একটি গরিব দেশ। শুধু সাহায্য চায়। এখন আর বাংলাদেশ সে অবস্থানে নেই। বাংলাদেশ এখন উন্নয়নের মডেল। বুধবার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

মুহিত বলেন, বাংলাদেশ এখন পাতাল থেকে আসমানে উঠেছে। আগে নিচে ছিলাম, এখন ওপরে উঠেছি এবং আরো উঠব। উন্নয়নের উপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এখন বাংলাদেশ। এ ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও ২০৪১ সালে বাংলাদেশ পৌঁছে যাবে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত উন্নত দেশের তালিকায়।

অর্থমন্ত্রী জানান, বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘের স্বীকৃতিপত্র পেলেও স্বল্পোন্নত দেশ থেকে বের হতে আরো ছয় বছর লাগবে। ২০২৪ সাল অবধি বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ হিসেবেই বিবেচনা করবে জাতিসংঘ। আর স্বল্পোন্নত দেশ হিসেবে বিশ্বে বাংলাদেশ যেসব সুযোগ-সুবিধা পায়, সেটি বহাল থাকবে আরো নয় বছর অর্থাৎ ২০২৭ সাল অবধি।

মুহিত বলেন, উন্নয়নশীল দেশের প্রথম তিনটি সূচকেই বাংলাদেশ প্রয়োজনীয় মানদণ্ড পূরণে সক্ষম হয়েছে। ২০২১ সালে অনুষ্ঠেয় পরবর্তী ত্রিবার্ষিক পর্যালোচনায় বাংলাদেশ যদি আবারো মানদণ্ডগুলোর কমপক্ষে দুটি পুরণে সক্ষম হয় তাহলে সিডিপি জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক কাউন্সিলের কাছে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য সুপারিশ করবে। জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক কাউন্সিল তা অনুমোদন করে জাতিসংঘ সাধারণ পরিষদের কাছে অনুরূপ সুপারিশ করবে। এর তিন বছর পর ২০২৪ সালে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে আসবে।

২০২৪ সালের মধ্যে মানবসম্পদ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে স্কুল পর্যায়ে শিক্ষক-শিক্ষার্থী অনুপাত কমানোর পরামর্শ দেন অর্থমন্ত্রী। স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশ যেসব সুযোগ সুবিধা পায়, তার কী হবে সে বিষয়ে তিনি বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের আগের তিনবছর (২০২১-২০২৪) বাংলাদেশ তার উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণে একটি ক্রান্তিকাল কৌশলপত্র তৈরি করবে। এটি যা এলডিসি থেকে বেরিয়ে আসার পরবর্তী তিন বছরে ২০২৪-২০২৭) বাস্তবায়ন করা হবে। এই কৌশলপত্র তৈরির মূল উদ্দেশ হলো, স্বল্পোন্নত দেশ থেকে বেরিয়ে আসার পরবর্তী ধাপে বিভিন্ন আন্তর্জাতিক সহায়তা কমে আসার প্রেক্ষাপটে বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম যাতে ব্যাহত না হয় তা নিশ্চিত করা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উন্নয়নশীল দেশ,অর্থমন্ত্রী,আবুল মাল আবদুল মুহিত,বাংলাদেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist