নিজস্ব প্রতিবেদক

  ১৯ মার্চ, ২০১৮

দেশে বাড়ছে বীমা গ্রহীতার হার

গ্রস প্রিমিয়ামের ওপর নির্ভর করে বীমা ব্যবসার প্রসার। বীমা গ্রাহক বৃদ্ধি পেলে গ্রস প্রিমিয়াম বাড়ে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বলছে, আগের যেকোনো সময়ের চেয়ে দেশে বীমা গ্রহীতার হার বেড়েছে। ফলে বীমা ব্যবসার প্রসারও হয়েছে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগে পাঠানো বীমা খাতের অগ্রগতি ও সাফল্য তুলে ধরে প্রতিষ্ঠানটির ওই প্রতিবেদনে বলা হয়েছে, গ্রাহকদের বীমা দাবির প্রেক্ষিতে নিষ্পত্তির হারও বেড়েছে। সংশ্লিষ্টরা বলছেন, বীমা দাবি নিষ্পত্তির হার সন্তোষজনক। কেননা অর্থের পরিমাণে তা বেড়েছে। বীমা শিল্পের অন্যতম দক্ষতার সূচক বীমা দাবি পরিশোধের হার।

আইডিআরএর প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে, দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ১৮ বছরে গ্রাহকের দাবির প্রেক্ষিতে বীমা দাবি পরিশোধের হার ছিল ৫৩ দশমিক ৫৮ শতাংশ। ১৯৯১ থেকে ২০০৮ সাল পর্যন্ত বীমা দাবি পরিশোধের হার ছিল ৭২ দশমিক ৫৮ শতাংশ। শেষ পর্যায়ে ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৯ বছরে বীমা দাবি পরিশোধের হার ৬২ দশমিক ৫৮ শতাংশ।

এদিকে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সম্প্রতি ৮২৪টি বীমা দাবি নিষ্পত্তি করেছে। তার মধ্যে ৮১১টি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির ১৩টি। সূত্র মতে, গত ২২ আগস্ট ২০১৭ সালে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন মো. শফিকুর রহমান পাটোয়ারী। চেয়ারম্যান হিসেবে যোগদানের পর থেকে তিনি বীমা খাতের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন।

বীমা খাতের সুনাম ফেরাতে এডিআর পদ্ধতিতে বীমা দাবি নিষ্পত্তি শুরু করেন। এই পদ্ধতিতে গত সাড়ে ৬ মাসে ৮১১টি লাইফ ও নন-লাইফ ১৩টি বীমা দাবি নিষ্পত্তি করা হয়েছে। এ ছাড়া বীমা খাতে সুনাম ফেরাতে বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে কর্তৃপক্ষের নিয়মিত সভায় বীমা দাবি নিষ্পত্তির বিষয়ে নির্দেশনা দেওয়া হয়। একই সঙ্গে কর্তৃপক্ষের বীমা বিরোধ নিষ্পত্তি কমিটি এবং কর্তৃপক্ষের অভিযোগ নিষ্পত্তি শাখার মাধ্যমে নিয়মিত বীমা দাবি নিষ্পত্তি করা হচ্ছে।

আর বিভিন্ন বীমা প্রতিষ্ঠান কর্তৃক আয়োজিত বীমা দাবি নিষ্পত্তির চেক বিতরণ অনুষ্ঠানে কর্তৃপক্ষের চেয়ারম্যান, সদস্য, নির্বাহী পরিচালক এবং পরিচালকদের অংশগ্রহণের মাধ্যমেও বীমা দাবি নিষ্পত্তি করা হচ্ছে। এর পাশাপাশি গ্রাহকদের বীমা বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং বীমা প্রতিষ্ঠানসমূহের বীমা দাবি নিষ্পত্তিতে উৎসাহ প্রদান করছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বীমা,বীমা প্রতিষ্ঠান,মা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ,বীমা ব্যবসা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist