শাহ্জাহান সাজু

  ০১ মার্চ, ২০১৮

রাজস্ব পরিশোধে সময় চেয়েছে ফারমার্স ব্যাংক

তারল্য সংকটের কারণে সরকারের পাওনা রাজস্ব পরিশোধ করতে পারছে না দ্য ফারমার্স ব্যাংক লিমিটেড। আমানতের তুলনায় ঋণের পরিমাণ বেড়ে যাওয়ায় আমানতের ওপর প্রযোজ্য উৎসে আয়কর ও ভ্যাট পরিশোধে ছয় মাসের সময় চেয়েছে ব্যাংকটি। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে এই আবেদন করেছে ব্যাংকটি। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এ বিষয়ে এনবিআরের চেয়ারম্যানের কাছে পাঠানো এক চিঠিতে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এহসান খসরু উল্লেখ করেন যে, ২০১৩ সালে প্রতিষ্ঠার পর ভালোভাবে পরিচালিত হলেও ফারমার্স ব্যাংক বর্তমানে কিছুটা সংকটে পড়েছে। ২০১৭ সালের ৩১ অক্টোবর ৫ হাজার ৪০৮ কোটি টাকার আমানতের বিপরীতে ব্যাংকের ঋণ ও অগ্রিম হিসাবে ছিল ৪ হাজার ৫৯২ কোটি টাকা। তবে সম্প্রতি ব্যাংকটি নিয়ে সংবাদ মাধ্যমে নেতিবাচক খবর প্রকাশ হওয়ায় আমানত অনেক কমে গেছে।

চলতি বছরের ১৮ জানুয়ারি পর্যন্ত সময়ে আমানত ৪ হাজার ৫৯২ কোটি টাকায় নেমে এসেছে। অন্যদিকে ঋণ ও অগ্রিম হিসাব বেড়ে পাঁচ হাজার ৯৮ কোটি টাকায় উন্নীত হয়েছে। ফলে তারল্য সংকটে ভুগছে ফারমার্স ব্যাংক। এ অবস্থায় ব্যাংকটির পক্ষে এ মুহূর্তে কেন্দ্রীয় ব্যাংকের বিধিবদ্ধ তারল্য সঞ্চিতি (এসএলআর) ও নগদ সঞ্চিতি (সিআরআর) শর্ত পূরণ করা সম্ভব হচ্ছে না।

ওই চিঠিতে আরো উল্লেখ করা হয়, শিগগিরই ব্যাংকটি তারল্য কাটিয়ে কর ও ভ্যাট পরিশোধ করবে। ব্যাংকের পরিচালনা পর্ষদ মূলধন ৪০১ কোটি টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৫০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে ৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করতে যাচ্ছে ব্যাংকটি। শিগগিরই তারল্য সংকট কাটিয়ে সব ধরনের উৎসে কর ও উৎসে ভ্যাট প্রদান করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

এদিকে উৎসে কর ও উৎসে মূসক পরিশোধে ফারমার্স ব্যাংক সময় চাইলেও ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ এবং ১৯৮২ সালের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনে এ ধরনের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন এনবিআরের একাধিক কর্মকর্তা। তারা বলছেন, নিয়ম অনুযায়ী আমানত সমন্বয় হলেই এর সুদের ওপর ১০ শতাংশ হারে উৎসে কর দিতে হয় ব্যাংকগুলোকে। বিদ্যমান কর আইন অনুযায়ী, উৎসে যে কর কর্তন বা আদায় করা হয়েছে, তা সরকারের রাজস্ব।

এরূপ উৎসে কর্তিত বা আদায়কৃত কর সরকারি কোষাগারে জমা দেওয়ার একটি সর্বোচ্চ সময়সীমা নির্ধারিত আছে। সেক্ষেত্রে গ্রাহকদের হিসাব যখন ক্লোজ হবে, তখনই এ কর পরিশোধ করার বিধান রয়েছে। নির্ধারিত ভ্যাটও নিয়মিতই পরিশোধ করতে হয়। তাই ফারমার্স ব্যাংককে এই সুবিধা দিতে গেলে এনবিআরকে উভয় আইনে বিশেষ ব্যবস্থার আশ্রয় নেওয়ার প্রয়োজন হতে পারে।

এ বিষয়ে কথা বলতে গতকাল বুধবার রাতে ফারমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. এহসান খসরুর সঙ্গে কথা বলতে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি। তবে ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, ফারমার্স ব্যাংক যাতে শিগগিরই ঘুরে দাঁড়াতে পারে, সেজন্য আমানত সংগ্রহে একটি শক্তিশালী টিম গঠন করেছে। একইসঙ্গে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শাখা পর্যায়ে ব্যাপকভাবে তদারকি বাড়ানো হয়েছে।

জানা গেছে, ২০১৩ সালের জুনে যাত্রা শুরু করে বেসরকারি ফারমার্স ব্যাংক। কার্যক্রম শুরুর পর থেকেই ব্যাংকটি আর্থিক অনিয়মে জড়িয়ে পড়ে বলে বাংলাদেশ ব্যাংকের একাধিক পরিদর্শনে উঠে এসেছে। আয়ের তুলনায় ব্যয় বেড়ে যাওয়ায় গত বছরের জুন পর্যন্ত ১৩ কোটি টাকা লোকসানে পড়েছে ফারমার্স ব্যাংক। একই সময়ে ৫৪টি শাখার মধ্যে ব্যাংকটির ২৮ শাখাই লোকসানে চলে যায়। এরপর থেকে আর্থিক টানাপোড়েনে ভুগছে ফারমার্স ব্যাংক।

গত বছরের সেপ্টেম্বরে ব্যাংকটির ৩৭৮ কোটি টাকার ঋণ খেলাপিতে পরিণত হয়, যা ব্যাংকের মোট ঋণের ৭ দশমিক ৪৫ শতাংশ। খেলাপি ঋণসহ বিভিন্ন কারণে এরই মধ্যে ব্যাংকটির ৭৫ কোটি টাকার মূলধন ঘাটতি দেখা দিয়েছে। আইন অনুযায়ী, প্রচলিত ধারার যেকোনো ব্যাংক ১০০ টাকা আমানত সংগ্রহ করলে সর্বোচ্চ ৮৫ টাকা ঋণ দিতে পারে। কিন্তু আগ্রাসী ব্যাংকিয়ের কারণে ফারমার্স ব্যাংক ৯০ টাকার মত ঋণ দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দি ফারমার্স ব্যাংক,ফারমার্স ব্যাংক,রাজস্ব,এনবিআর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist