১৪৭৭ লোক নেবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়

প্রকাশ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৩৯ | আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৫২

অনলাইন ডেস্ক

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)’ এর আওতায় অস্থায়ী ভিত্তিতে ৭টি পদে মোট ১৪৭৭ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে, তথ্যসেবা সহকারী পদে ৯৮০ জন, তথ্যসেবা কর্মকর্তা পদে ৪৯০ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে দুজন, হিসাবরক্ষক পদে একজন, সহকারী প্রোগ্রামার পদে দুজন, প্রোগ্রামার পদে একজন এবং ওয়েব অ্যাডমিনিস্ট্রেটর পদে একজন নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে তথ্যসেবা কর্মকর্তা এবং তথ্যসেবা সহকারী, এই পদ দুটোতে শুধু নারী প্রার্থীরাই আবেদন করতে পারবেন, তবে অন্য সব পদে নারী-পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, পদগুলোতে আগামী ১১ মার্চ, ২০১৮ তারিখ বৃহস্পতিবার পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

যারা আবেদন করতে পারবেন : তথ্যসেবা সহকারী পদে আবেদনের জন্য আবেদনকারীদের এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এক্ষেত্রে কোনো পাবলিক পরীক্ষায় তৃতীয় শ্রেণি অথবা সমমানের জিপিএ গ্রহণযোগ্য হবে না। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীদের বেসিক আইটিতে ডিপ্লোমা বা সার্টিফিকেট থাকতে হবে এবং মাইক্রোসফট অফিস, ইন্টারনেট ব্রাউজিং ও সামাজিক যোগাযোগমাধ্যম, যেমন ফেসবুক, মেসেঞ্জার, টুইটার, স্কাইপি, লিংকডইন, ভিডিও কনফারেন্সিং ইত্যাদি পরিচালনায় দক্ষ হতে হবে। 
এক্ষেত্রে আবেদনকারীদের স্ট্যান্ডার্ড অ্যাপটিচুড পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। নিয়োগের ক্ষেত্রে ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন শীর্ষক সমাপ্ত প্রকল্প (১ম পর্যায়)’ এ অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে এবং সে ক্ষেত্রে তাদের বয়স শিথিলযোগ্য বিবেচিত হবে। এছাড়া নিয়োগের ক্ষেত্রে বাইসাইকেল চালনায় পারদর্শী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
তথ্যসেবা কর্মকর্তা পদে আবেদনের জন্য আবেদনকারীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী অথবা যেকোনো স্বীকৃত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে সিএসই বা আইসিটি সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা ডিগ্রিধারী হতে হবে। এক্ষেত্রে কোনো পাবলিক পরীক্ষায় তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীদের বেসিক আইটিতে ডিপ্লোমাধারী হতে হবে এবং মাইক্রোসফট অফিস, ইন্টারনেট ব্রাউজিং ও সামাজিক যোগাযোগমাধ্যম, যেমন ফেসবুক, মেসেঞ্জার, টুইটার, স্কাইপি, লিংকডইন, ভিডিও কনফারেন্সিং ইত্যাদি পরিচালনায় দক্ষ হতে হবে। 
এক্ষেত্রে আবেদনকারীদের স্ট্যান্ডার্ড অ্যাপটিচুড পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। নিয়োগের ক্ষেত্রে ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন শীর্ষক সমাপ্ত প্রকল্প (১ম পর্যায়)’ এ অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে এবং সে ক্ষেত্রে তাদের বয়স শিথিলযোগ্য বিবেচিত হবে।
সহকারী প্রোগ্রামার পদে আবেদনের জন্য আবেদনকারীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান বা সিএসই বা আইসিটি সংশ্লিষ্ট বিষয়ে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রিধারী হতে হবে। এ ক্ষেত্রে স্ট্রাকচারড প্রোগ্রামিং বা অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজে প্রশিক্ষণ এবং দক্ষতা থাকতে হবে। পদটিতে আবেদনের জন্য আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতায় কোনো পাবলিক পরীক্ষায় তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। 
শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীদের স্ট্যান্ডার্ড অ্যাপটিচুড টেস্টে উত্তীর্ণ হতে হবে এবং একটি স্বীকৃত পেশাগত কম্পিউটার সোসাইটির সহযোগী সদস্য হতে হবে। এ ক্ষেত্রে যাদের আইটিইএস বা সমমানের সার্টিফিকেট রয়েছে, নিয়োগের ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। প্রোগ্রামার পদে আবেদনের জন্য আবেদনকারীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান বা সিএসই বা আইসিটি সংশ্লিষ্ট বিষয়ে দ্বিতীয়শ্রেণি বা সমমানের সিজিপিএসহ চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রিধারী হতে হবে। 
এক্ষেত্রে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতায় কোনো পাবলিক পরীক্ষায় তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীদের সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, সহকারী প্রোগ্রামার, সহকারী সিস্টেম অ্যানালিস্ট, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, সহকারী ডেটাবেইস অ্যাডমিনিস্ট্রেটর, সহকারী ওয়েবসাইট অ্যাডমিনিস্ট্রেটর পদ বা সংশ্লিষ্ট খাতে ন্যূনতম ৫ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। 
এছাড়া প্রার্থীকে একটি স্বীকৃত পেশাগত কম্পিউটার সোসাইটির সদস্য হতে হবে। এক্ষেত্রে যাঁদের আইটিইএস বা সমমানের সার্টিফিকেট রয়েছে, নিয়োগের ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এর বাইরে ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন শীর্ষক সমাপ্ত প্রকল্প (১ম পর্যায়)’ এ অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে এবং সে ক্ষেত্রে তাদের বয়স শিথিলযোগ্য বিবেচিত হবে।
ওয়েব অ্যাডমিনিস্ট্রেটর পদে আবেদনের জন্য আবেদনকারীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান বা সিএসই বা আইসিটি সংশ্লিষ্ট বিষয়ে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রিধারী হতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতায় কোনো পাবলিক পরীক্ষায় তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। 
শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীদের সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, সহকারী প্রোগ্রামার, সহকারী সিস্টেম অ্যানালিস্ট, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, সহকারী ডেটাবেইস অ্যাডমিনিস্ট্রেটর, সহকারী ওয়েবসাইট অ্যাডমিনিস্ট্রেটর পদ বা সংশ্লিষ্ট খাতে ন্যূনতম ৫ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া প্রার্থীকে একটি স্বীকৃত পেশাগত কম্পিউটার সোসাইটির সদস্য হতে হবে। 
এক্ষেত্রে যাদের আইটিইএস বা সমমানের সার্টিফিকেট রয়েছে, নিয়োগের ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এর বাইরে ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন শীর্ষক সমাপ্ত প্রকল্প (১ম পর্যায়)’ এ অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে এবং সে ক্ষেত্রে তাদের বয়স শিথিলযোগ্য বিবেচিত হবে।
অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের জন্য আবেদনকারীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী হতে হবে। এক্ষেত্রে বিজ্ঞান বিভাগের প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতায় কোনো পাবলিক পরীক্ষায় তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। 
শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে এবং আবেদনকারীদের স্ট্যান্ডার্ড অ্যাপচিটুড পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। নিয়োগের ক্ষেত্রে ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন শীর্ষক সমাপ্ত প্রকল্প (১ম পর্যায়)’ এ অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে এবং সে ক্ষেত্রে তাদের বয়স শিথিলযোগ্য বিবেচিত হবে।
হিসাবরক্ষক পদে আবেদনের জন্য আবেদনকারীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ডিগ্রিধারী হতে হবে এবং ন্যূনতম এক বছরের সরকারি বা আধা-সরকারি অথবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এর বাইরেও আবেদনকারীদের কম্পিউটার ও অ্যাকাউন্টিং সফটওয়্যারে দক্ষ এবং স্ট্যান্ডার্ড অ্যাপটিচুড টেস্টে উত্তীর্ণ হতে হবে।
প্রোগ্রামার এবং ওয়েব অ্যাডমিনিস্ট্রেটর পদে আবেদনের জন্য আগামী ১১ মার্চ, ২০১৮ তারিখে আবেদনকারীদের বয়স হতে হবে সর্বোচ্চ ৩৫ বছর এবং অন্য সব পদে আবেদনের জন্য আবেদনকারীদের সর্বোচ্চ বয়স হতে হবে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা হতে হবে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন প্রক্রিয়া : সব পদে আবেদনের জন্যই আবেদনকারীদের অনলাইনে https://erecruitment.bcc.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এ জন্য ওয়েবসাইটটিতে প্রবেশ করে প্রথমে ই-মেইল ও মোবাইল নম্বর প্রদান করে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর নিবন্ধনকারীর ই-মেইলে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা হবে। প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে পরবর্তীকালে ওয়েবসাইটে লগইন করে প্রাপ্ত নির্দেশনা অনুসারে আবেদনের প্রয়োজনীয় ধাপ সম্পন্ন করতে হবে। অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে আগামী ১১ মার্চ, ২০১৮ তারিখ বৃহস্পতিবারের মধ্যে।

নিয়োগ প্রক্রিয়া : অনলাইনে আবেদনকারীদের মধ্য থেকে লিখিত, ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী মনোনীত করা হবে। মৌখিক পরীক্ষার সময়ে আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য সনদের মূল কপি ও এক সেট সত্যায়িত কপি এবং প্রয়োজনীয় সনদ সঙ্গে করে নিয়ে আসতে হবে। 
বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধা : সব পদে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা সরকার কর্তৃক নির্ধারিত বেতন স্কেল অনুযায়ী বেতন-ভাতাদি এবং অন্যান্য সুবিধা প্রাপ্ত হবেন। এ ক্ষেত্রে তথ্যসেবা সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা সাকল্যে বেতন ১৭ হাজার ৪৫ টাকা, তথ্যসেবা কর্মকর্তা পদে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা সাকল্যে বেতন ২৭ হাজার ১০০ টাকা, হিসাবরক্ষক পদে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা সাকল্যে বেতন ১৮ হাজার ৩০০ টাকা, সহকারী প্রোগ্রামার পদে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা সাকল্যে বেতন ৩৫ হাজার ৬০০ টাকা এবং ওয়েব অ্যাডমিনিস্ট্রেটর ও প্রোগ্রামার পদে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা সাকল্যে বেতন ৫৬ হাজার ৫২৫ টাকা হারে মাসিক বেতন প্রাপ্ত হবেন।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন-
মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়
উন্নয়ন-১ শাখা, পরিবহন পুল ভবন
সচিবালয় লিংক রোড, ঢাকা।

পিডিএসও/মুস্তাফিজ