reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি, ২০১৮

জিসিসি দেশগুলোতে বাজার সুবিধা চেয়েছে বাংলাদেশ

সংযুক্ত আরব আমিরাতসহ (ইউএই) গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) অন্যান্য দেশেও শুল্কমুক্ত-কোটামুক্ত বাজার সুবিধা চেয়েছে বাংলাদেশ। গত ৫ ও ৬ ফেব্রুয়ারি আবুধাবীতে অনুষ্ঠিত বাংলাদেশ ও ইউএইর ৪র্থ জয়েন্ট কমিশন বৈঠকে এই অনুরোধ জানানো হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং ইউএই প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. আনোয়ার গারগেশ।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন কর্মকর্তা বাসসকে বলেন, বাংলাদেশ বর্তমানে ইইউ ও অস্ট্রেলিয়াসহ ৩৮ দেশে শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধা পাচ্ছে। এ প্রেক্ষিতে ইউএই’র কাছে এই সুবিধার অনুরোধ জানানো হয়। এর জবাবে ইউএই জিসিসি সচিবালয়ে বাংলাদেশকে এ সম্পর্কিত প্রস্তাব পাঠাতে বলেছে। বৈঠকে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়ন, দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে বাণিজ্য প্রতিনিধি বিনিময়ের ব্যবস্থা করতে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে ঐকমত্য হয়।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, বৈঠকে উভয় দেশ যেকোন ধরনের প্রতিবন্ধকতা নিরসন করে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে একমত হয়েছে। তিনি আশা পোষণ করেন যে ইউএই বাজারে বাংলাদেশের শুল্ক ও কোটামুক্ত সুবিধার প্রস্তাবে ইউএই সমর্থন জানাবে। বৈঠকে উভয় পক্ষ আইসিটিকে অগ্রাধিকার খাত হিসেবে স্বীকৃতি দিয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,জিসিসি,বাজার সুবিধা,শুল্কমুক্ত,কোটামুক্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist