reporterঅনলাইন ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি, ২০১৮

৯ বছরে বৈদেশিক কর্মসংস্থান হয়েছে অর্ধ কোটি

বিগত ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত গত ৯ বছরে মোট বৈদেশিক কর্মসংস্থান দাড়িয়েছে ৫১ লাখ ৯৮ হাজার ৯১৪ জন। আর চলতি বছর জানুয়ারিতে নতুন ৮১ হাজার ৮৪৬ জনের কর্মসংস্থান হয়েছে। আজ শনিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে এই তথ্য জানানো হয়। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এটিকে একটি সম্ভবনাময় খাত ঘোষণা করায় সরকার বিদেশে শ্রমবাজার সম্প্রসারণে একটি বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি বলেন, বাংলাদেশ ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত ২৪ লাখ ৫১ হাজার ৯৩ জনের বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। তবে ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ২৭ লাখ ৪৭ হাজার ৮২১ জনের শ্রমিকের বৈদেশিক কর্মসংস্থান সৃষ্টি হওয়ায় এই খাতে তাৎপর্যপূর্ণ প্রবৃদ্ধি দেখা যায়।

এর আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, গতবছর ১০ লাখ শ্রমিকের বৈদেশিক কর্মসংস্থান হওয়ায় এ বছর সরকার আরো ১১ লাখ শ্রমিকের বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ হবে বলে আশা করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শ্রমিক প্রেরণের সফল কূটনীতির ফলে বর্তমান সরকার ১৬৫টি দেশে শ্রমিক প্রেরণ করতে সক্ষম হয়েছে। তিনি আরও বলেন, সারা বিশ্বে নতুন শ্রম বাজার তৈরির প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এছাড়া সরকার দক্ষ শ্রমিক সৃষ্টির লক্ষ্যে জেলা সদরে প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করেছে।

শ্রম কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর মহাপরিচালক সেলিম রেজা বলেন, এবছর ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ৯৮ হাজার ৭৫ জন শ্রমিকের বিদেশে কর্মসংস্থান হয়েছে। তিনি বলেন, বিদেশে দক্ষ শ্রমিক প্রেরণের লক্ষ্যে ইতিমধ্যে সরকার অভিবাসন ব্যয় হ্রাসসহ প্রয়োজনীয় প্রশিক্ষণ দিচ্ছে, ফলে প্রবাসী আয়ের প্রবাহ ধীরে ধীরে বৃদ্ধির পাচ্ছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বৈদেশিক কর্মসংস্থান,অর্ধ কোটি,বাসী কল্যাণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist