reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি, ২০১৮

এসএমই ঋণ বিতরণ করবে ২৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

দেশের গ্রামাঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) ঋণ বিতরণ বাড়াতে নতুন করে আরও ছয় ব্যাংক ও চার আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক।মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকে নতুন ১০টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই হয়।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, দ্বিতীয় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প (এসএমইডিপি-২) তহবিল হতে পুনঃঅর্থায়ন গ্রহণের লক্ষ্যে ১০ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই হয়েছে। ফলে এসএমই খাত উন্নয়নে গঠিত কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিল থেকে এখন ১৮ ব্যাংক ও ১১ আর্থিক প্রতিষ্ঠান ঋণ বিতরণ করতে পারবে। আগে চুক্তি আওতায় ছিল ১২ ব্যাংক ও সাত আর্থিক প্রতিষ্ঠান।

নতুন চুক্তি করা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মধুমতি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, এনআরবি ব্যাংক, প্রাইম ব্যাংক, সাউথউস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক। এছাড়াও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে মেরিডিয়ান ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, মাইডাস ফাইন্যান্সিং, ন্যাশনাল ফাইন্যান্স এবং উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি.।

অনুষ্ঠানে বাংলাদেশের ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আব্দুর রহিম বলেন, এসডিজি অর্জনে এসএমই খাতে ঋণ প্রদানকে গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। যা ধনী-দরিদ্র ও আঞ্চলিক বৈষম্য কমানো, নারী পুরুষের সমতা বিধান ও নারীর ক্ষতমায়নে কার্যকর ভূমিকা রাখবে। তাই সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য সর্বাত্মক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক মো. আবুল বশর, উপ-মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম ও মোহাম্মদ আবুল হাসেম প্রমুখ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এসএমই,বাংলাদেশ ব্যাংক,এসএমই ঋণ,চুক্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist