reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০১৮

চালের দাম কমবে না: বাণিজ্যমন্ত্রী

দেশে চালের দাম আর কমবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। কৃষকের লাভের কথা বিবেচনা করে চালের কেজি ৪০ টাকার নিচে আর কখনো নামবে না উল্লেখ করে তিনি বলেন, চালের দাম অ্যারাউন্ড ৪০ টাকাই থাকবে, সেটাই বর্তমানে আছে। পাশাপাশি তেলের দাম নিয়ে দুঃসংবাদ দিয়ে তিনি বলেন, তেলের দাম বাড়ছে। আমরা লোকসানের দিকে যাচ্ছি। আজ বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। চাল নিয়ে জাতীয় সংসদে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এবং নিজের দুরকম তথ্যের ব্যাখ্যা দিয়ে তোফায়েল বলেন, আমি বলেছি সরকারি-বেসরকারি মিলে আমদানি ২৮ লাখ মেট্রিক টন। তিনি (খাদ্যমন্ত্রী) উত্তর দিয়েছেন ৮ লাখ মেট্রিক টন, সেটা সরকারি অন্তর্ভুক্ত। আর মিডিয়ায় বললো, ২ মন্ত্রীর ২ রকম তথ্য।

বাণিজ্যমন্ত্রী বলেন, পিঁয়াজের দাম আস্তে আস্তে কমে গেছে। শাক-সব্জির দামও তো কম না। গত বছরের জানুয়ারিতে পিঁয়াজের মূল্য ছিল ২৫০ মার্কিন ডলার। আর ভারত এবার দাম ঠিক করেছিলো ৮৫২ ডলার। আমি পিঁয়াজ আমদানি করবো ইন্ডিয়া থেকে, আমি এখানে লোকসান দিয়ে তো বিক্রি করবো না। যে দামে কিনি তার থেকে দুই-চার-পাঁচ টাকা লাভে বিক্রি করি; দামটা সেভাবে। প্রসঙ্গক্রমে তিনি বলেন, এখন আবার তেলের দাম বেড়ে যাচ্ছে, আবার তো আমরা লোকসানের দিকে চলে যাচ্ছি। তেলের দাম কত বলা হয়েছে, দাম কমানোর সাথে সাথে আমরাও কমিয়েছি। এখন আবার তেলের দাম বাড়ছে এবং এটারও একটা প্রভাব পড়বে।

গত বছর হাওর অঞ্চলে ১০ লাখ মেট্রিক টন ফসল ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশ উদ্বৃত্ত থেকে খদ্য ঘাটতির দিকে যাচ্ছে কিনা- এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, গত বছর প্রতিবেশী দেশ ভারতেও বন্যায় পিঁয়াজ এবং ধানের ক্ষতি হয়েছে। আমরা এখন খাদ্যউদ্বৃত্ত দেশ হিসেবে থাকবো। বন্যার পর ফসল আসছে এবং আসবে। আমার জন্মস্থান ভোলায় চাহিদার থেকে ৪ লাখ মেট্রিক টন বেশি উৎপাদিত হয়েছে। সুতরাং আমরা উদ্বৃত্ত দেশ হিসেবেই থাকবো। তিনি বলেন, ২৪ জানুয়ারি মোটা চালের পাইকারি দাম ৩৮-৪০ টাকা, খুচরা মূল্য ৪৩-৪৫ টাকা। আমরা সরকারি দাম নির্ধারণ করেছি ৩৯ টাকা, অ্যারাউন্ড ৩৯ টাকাই থাকবে।

বর্তমানে চালের বাজার দর স্বাভাবিক মনে করছেন কিনা সাংবাদিকরা জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের কৃষকের দিকেও তো খেয়াল রাখতে হবে। চালের দাম তখন কম ছিল, সাংবাদিকেরাও লিখেছেন কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে, উৎপাদন খরচ এই, বাজারে পাচ্ছে এই। এজন্য কৃষককে গুরুত্ব দিতে হবে। কৃষক যদি চাল উৎপাদন থেকে আগ্রহ হারিয়ে ফেলে তাহলে আমরা ক্ষতিগ্রস্ত হব। সেজন্য আমার ব্যক্তিগত মতামত ৪০ টাকার নিচে কখনও চালের দাম আসবে না আর। এটা আমি মনে করি এবং এটা বাস্তবসম্মতও না। সুতরাং চালের দাম অ্যারাউন্ড ৪০ টাকাই থাকবে এবং সেইটাই বর্তমানে আছে।

আমদানির তথ্য দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ২৩ জানুয়ারি পর্যন্ত সরকারি খাতে ১০ লাখ ১০ হাজার মেট্রিক টন খাদ্য আমদানি হয়েছে। এরমধ্যে চাল ৬ লাখ ৪৯ হাজার মেট্রিক টন এবং গম ৩ লাখ ৬১ হাজার মেট্রিক টন। আর বেসরকারি খাতে ৫৬ লাখ ৬৪ হাজার মেট্রিক টন খাদ্যশষ্য। চাল ১৯ দশমিক ৩২ লাখ মেট্রিক টন এবং গম ৩৭.৩২ লাখ মেট্রিক টন। ২৩ জানুয়ারি পর্যন্ত সরকারি-বেসরকারি খাতে মোট চাল আমদানির পরমাণ ২৫ লাখ মেট্রিক টন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাণিজ্যমন্ত্রী,চালের দাম,কমবে না
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist