বেনাপোল প্রতিনিধি

  ৩০ জানুয়ারি, ২০১৮

বেনাপোল-পেট্রাপোল বন্দর ৫দিন পর সচল

টানা পাঁচ দিন বন্ধ থাকার পর বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে পুনরায় আমদানি-রফতানি চালু হয়েছে। মঙ্গলবার বেনাপোল কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হারুন অর রশিদ এ কথা জানান।

ভারতের পেট্রাপোল বন্দরে কারপাসসহ কাস্টমস কর্মকর্তাদের হয়রানির প্রতিবাদে বন্দরের কার্যত্রম বন্দ করে দেয় পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। গতকাল পেট্রাপোলে বন্দরে দফায় দফায় বৈঠক করেন কাস্টমস কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ এজেন্ট, বন্দর ব্যবহারকারী বিভিন্ন শ্রমিক সংগঠন ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আমদানি-রফতানি চালু হওয়ায় আবারও কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বেনাপোল-পেট্রাপোল বন্দর এলাকায়। প্রধান সড়কের ওপর যেসব ট্রাক পণ্য নিয়ে এই ক’দিন দাঁড়িয়ে ছিল সেসব কাঁচামাল পচনশীল পণ্যবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশে রফতানি করছে ভারতীয় কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্টরা।

আজ মঙ্গলবার সকাল থেকে পুরোদমে আমদানি-রফতানি কার্যক্রম চালু হয়েছে বলে সিঅ্যান্ডএফ এজেন্টস সূত্রে জানা গেছে। এর আগে গত বৃহস্পতিবার সকাল থেকে গতকাল সোমবার পর্যন্ত টানা পাঁচ দিন বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে দুদেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ ছিল।

ভারতের পেট্রাপোল বন্দরে কারপাসসহ কাস্টমস কর্মকর্তাদের হয়রানির প্রতিবাদে আমদানি-রফতানি বন্ধ করে দেয় পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। ফলে দু’দেশের বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবাহী ট্রাক। যার অধিকাংশেই বাংলাদেশের শত ভাগ রফতানিমুখী গার্মেন্ট শিল্পের কাঁচামালসহ পচনশীল পণ্য রয়েছে।

ওপারের সিঅ্যান্ডএফ এজেন্টস সূত্রে জানা যায়, সোমবার দুপুর থেকে পেট্রাপোলে বন্দরে দফায় দফায় বৈঠক করেন কাস্টমস কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ এজেন্ট, বন্দর ব্যবহারকারী বিভিন্ন শ্রমিক সংগঠন ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। আলোচনার এক পর্যায়ে আগের নিয়মে রফতানি কার্যক্রম চালানোসহ সংযত হয়ে দেশের রাজস্ব আয়ের দিকে লক্ষ্য রেখে সবাইকে নমনীয় হয়ে কাজ করার আহ্বান জানানোর পর বন্দরে কাজ করতে সম্মতি জানান সবাই।

ভারতের পেট্রাপোল চেকপোস্ট সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, ত্রিপক্ষীয় ফলপ্রসূ আলোচনা শেষে আমাদের ন্যায়সঙ্গত দাবি মেনে নেওয়ায় আমরা বিকেল সাড়ে ৫টা থেকে পেট্রাপোল-বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম চালু করেছি। যে সব ট্রাক সড়কের ওপর দাঁড়ানো ছিল ও পচনশীল পণ্য অগ্রাধিকার ভিত্তিতে চলাচলের সুযোগ দেওয়া হবে।

এ ব্যাপারে বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হারুন অর রশিদ জানান, মঙ্গলবার থেকে পেট্রাপোল-বেনাপোল দিয়ে পুনরায় আমদানি-রফতানি চালু হয়েছে। আমরা দ্রুততার সঙ্গে কাজ করছি।

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম জানান, আমদানি-রফতানি কার্যক্রম সচল হয়েছে। বন্দরে যেসব পচনশীল পণ্য প্রবেশ করেছে তা দ্রুত ছাড় দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পণ্যজট কমাতে প্রয়োজনে সারারাত কাজ হবে বন্দরের অভ্যন্তরে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমদানি-রফতানি,বেনাপোল,বেনাপোল-পেট্রাপোল বন্দর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist