মোংলা প্রতিনিধি

  ২১ জানুয়ারি, ২০১৮

মোংলায় প্রথম আসছে ‘মোবাইল হারবার ক্রেন’

মোংলা বন্দরে কন্টেইনারবাহী জাহাজ হ্যান্ডেলিং বাড়াতে ‘মোবাইল হারবার ক্রেন’ আনছে সরকার। এর মাধ্যমে মোংলা বন্দরের জেটিতে গিয়ারলেস বা ক্রেনবিহীন জাহাজ থেকে কন্টেইনার হ্যান্ডেলিং সক্ষমতা বেড়ে যাবে। হ্যান্ডেল করা যাবে বছরে অন্তত অতিরিক্ত ৩৬টির বেশি কন্টেইনারবাহী জাহাজ।

দেশের দ্বিতীয় প্রধান সমুদ্রবন্দর মোংলায় মোট পাঁচটি জেটি রয়েছে। তবে কোনো ডেডিকেটেড কন্টেইনার টার্মিনালেই মোবাইল হারবার ক্রেন না থাকায় জাহাজের নিজস্ব সক্ষমতার মাধ্যমে সীমিত পরিসরে কন্টেইনার হ্যান্ডেলিং করতে হয়। এই সীমা বাড়াতেই অত্যাধুনিক এ ক্রেন আনার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

হুকের সাহায্যে মোবাইল হারবার ক্রেন বাকেট ধরে পণ্য লোড-আনলোড করতে পারে। পণ্য গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য বিশাল বিয়ারিংয়ের চাকার মাধ্যমে চলাচল করতে পারে এটি। সেজন্য নির্দিষ্ট একটা কক্ষপথ থাকবে। ক্রেনের গঠন দেখতে অনেকটা সিলিন্ডারের মতো। চালকের নিয়ন্ত্রণে এই ক্রেন ৩৬০ ডিগ্রি কোণে ঘুরতে পারে। এটি কিনতে সরকারকে গুনতে হবে ৩৫ কোটি টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই মোবাইল হারবার ক্রেন কেনার জন্য এরই মধ্যে পরিকল্পনা কমিশনে প্রস্তাব পাঠিয়েছে মন্ত্রণালয়। অত্যাধুনিক এ ক্রেন আনার পাশাপাশি বন্দর এলাকায় নতুন নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে। মোংলা বন্দরের এসব উন্নয়নে চলতি জানুয়ারি থেকে ২০১৯ সালের জুন মেয়াদের একটি প্রকল্পে ৩৫ কোটি টাকা খরচ হবে সরকারের। প্রকল্পটি বাস্তবায়ন করবে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

এ বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মিজানুর রহমান শাহ্ চৌধুরী বলেন, মোংলা বন্দর দেশের দ্বিতীয় বৃহৎ বন্দর হওয়া সত্ত্বেও এখানে এখনো কোনো মোবাইল হারবার ক্রেন নেই। যে কারণে গিয়ারলেস জাহাজ থেকে পণ্য খালাস করা সম্ভব হয় না। কারণ গিয়ারলেস জাহাজে ক্রেন থাকে না। কিন্তু অন্যান্য জাহাজে ক্রেন থাকে। কারণ ক্রেনের ওজন অনেক বেশি। মোবাইল হারবার ক্রেন সংগ্রহের মাধ্যমে কন্টেইনার খালাসও বাড়বে।

"পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোংলা বন্দর,নৌপরিবহন মন্ত্রণালয়,মোবাইল হারবার ক্রেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist