reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০১৮

অ্যাপভিত্তিক অটোরিকশাসেবা ‘হ্যালো’ চালু

অ্যাপভিত্তিক অটোরিকশাসেবা ‘হ্যালো’ আজ মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। সরকার ‘রাইড শেয়ারিং নীতিমালা-২০১৭’ খসড়া অনুমোদনের পরদিনই অ্যাপ সেবায় সিএনজি অটোরিকশা অন্তর্ভুক্তির ঘোষণা আসলো। আজ থেকে পরীক্ষামূলকভাবে এই অ্যাপের মাধ্যমে সিএনজি চলবে এবং আগামী মার্চ থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে।

বিআরটিএ অটোরিকশার যে ভাড়া নির্ধারণ করে দিয়েছে। প্রথম দুই কিলোমিটার ৪০ এবং পরের প্রতি কিলোমিটার ১২ টাকা করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া প্রতি মিনিটের ওয়েটিং চার্জ ২ টাকা ধরা হয়েছে। এর মাধ্যমে ভাড়ার পরিমাণ ও গন্তব্য নিয়ে চালক-যাত্রী বাকবিতণ্ডার অবসান হবে বলে আশা করা হচ্ছে।

আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে টপ আই আই নামের একটি প্রতিষ্ঠান ‘হ্যালো রাইড শেয়ারিং’ নামে অ্যাপ চালুর ঘোষণা দেয়। যদিও গত বছরের শেষ দিকেই তারা বলে এ সেবা চালুর কথা জানিয়েছিল।

আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ সেবা পরীক্ষামূলকভাবে চলবে। এরপরে ১ মার্চ থেকে তা আনুষ্ঠানিকভাবে শুরু হবে। সেবা পাওয়া যাবে ঢাকা ও চট্টগ্রামে। প্রতিষ্ঠানটি ৫০০ সিএনজি অটোরিকশার চালককে প্রশিক্ষণ দিয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, তাদের অ্যাপটির বাংলাও করা হয়েছে।

টপ আই আইয়ের মার্কেটিং ডিরেক্টর রাকিবুল হাসান জানান, ‘আমরা পরীক্ষামূলকভাবে চালাচ্ছি পরিস্থিতি বোঝার জন্য। এ কয়েক দিনে আমরা দেখব কী ধরনের জটিলতা তৈরি হয়। সবকিছু মনিটর করেই মার্চ থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।’ এ ছাড়া অভিযোগ জানানোর জন্য একটি হটলাইন নম্বরও শিগগিরই চালু হবে বলে জানান। অ্যাপে সিএনজি অটোরিকশা চললেও সরকার নির্ধারিত মূল্যই চালু থাকবে বলে রাকিবুল হাসান জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন দুলাল, ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদের সভাপতি বরকত উল্লাহ বুলু, টপ আই আইয়ের পরিচালক আলী আহসান মাহাবুব প্রমুখ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাইড শেয়ারিং,অটোরিকশা,অ্যাপ,হ্যালো
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist