নিজস্ব প্রতিবেদক

  ০৭ জানুয়ারি, ২০১৮

‘কর্মসংস্থান কমছে পোশাক খাতে’

গত চার বছরে প্রায় এক হাজার ২০০ ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে, কর্মসংস্থান বন্ধ হয়ে যাচ্ছে

পোশাক কারখানা বন্ধের কারণে দেশের তৈরি পোশাক খাতে দিন দিন কর্মসংস্থান কমে যাচ্ছে বলে জানিয়েছেন তৈরি পোশাক রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ সহসভাপতি মোহাম্মদ নাছির। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম ‘ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস অ্যান্ড লেবার স্টাডিজ’ আয়োজিত এক সেমিনারে এ কথা জানান বিজিএমইএ সহসভাপতি মোহাম্মদ নাছির।

নাছির বলেন, গত দুই বছরে কিছু অনাকাক্সিক্ষত ঘটনার কারণে গার্মেন্টস সেক্টরে উৎপাদন খরচ বেড়েছে ১৮ শতাংশ। আর গত চার বছরে প্রায় এক হাজার ২০০ ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে, ফলে কর্মসংস্থান বন্ধ হয়ে যাচ্ছে। দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে বিনিয়োগ বাড়িয়ে কর্মসংস্থান সৃষ্টির ওপর জোর দিয়ে নাছির বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশকে মধ্যম আয়ের দেশের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, কিন্তু এই মধ্যম আয়ের দেশে উন্নীত হতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো বিনিয়োগ ও কর্মসংস্থান।

পোশাক খাতে দক্ষ ও যোগ্য জনবল তৈরিতে খাত উপযোগী কোর্স কারিকুলাম প্রণয়নের প্রয়োজনীয়তার কথা বলেন সেমিনারের প্রধান অতিথি এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেন, এই সেক্টরে যেভাবে প্রয়োজন, সে অনুযায়ী শিক্ষার্থীদের তৈরি করতে হবে। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. তানিয়া রহমান বলেন, শ্রমিকদের সমস্যা, মালিকপক্ষের সমস্যা- সেগুলো জানা এবং সেগুলোর মধ্যে সমন্বয় করার জন্যই এই সেমিনার জরুরি।

‘ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস অ্যান্ড লেবার স্টাডিজ’ প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক গোলাম রব্বানীর সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বিএলএমইএর সভাপতি সিব্বির মাহমুদ এবং সোনালী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আলী হোসেইন শিশির বক্তব্য রাখেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পোশাক খাত,কারখানা,তৈরি পোশাক খাত,সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist