মরিনহোর গ্রুপ পর্ব ভাবনা

প্রকাশ : ১৪ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

স্প্যানিশ ফুটবল ঘুরে বছর দুয়েক আগে ইংলিশ ফুটবলে ফিরেছেন হোসে মরিনহো। যে দেশে এখন ‘স্পেশাল ওয়ান’ কোচিং করাচ্ছেন, সেই ইংল্যান্ডকেই এবারের বিশ্বকাপে এগিয়ে রাখলেন পর্তুগিজ কোচ। কিন্তু নিজ দেশ পর্তুগালকে নিয়ে খুব একটা আশাবাদী নন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ।

সম্প্রতি বিশ্বকাপ ফুটবল নিয়ে ব্রিটিশ গণমাধ্যমের কাছে ভবিষ্যদ্বাণী করেছেন মৌ। তার ধারণা, বেলজিয়ামকে টপকে গ্রুপ ‘জি’তে এক নম্বর হবে ইংল্যান্ড। পর্তুগিজ কোচ মনে করেন, শেষ ষোলোতে উঠতে কোনো বেগ পেতে হবে না ইংলিশদের। মরিনহো বলেছেন, ‘আমি আবেগপ্রবণ হয়ে পড়তে চাই না। কিন্তু হয়ে পড়ছি। একদিকে আমি চাই আমার ফুটবলাররা জিতুক, আবার চাই কিছু ফুটবলার ছুটিতেও যাক। তাই ভবিষ্যদ্বাণীর কাজটা শক্ত হবে।’

ইংল্যান্ডের মতো স্পেনও নিজেদের গ্রুপে শীর্ষেই থাকবে বলে মনে করেন মরিনহো। নিজ দেশ পর্তুগাল দ্বিতীয়। ইউনাইটেড কোচ বলেছেন, ‘আমি পরে বুঝিয়ে দেব যে, আমি পুরোপুরি পর্তুগিজ। কিন্তু এখন বলতেই হবে যে, গ্রুপে দ্বিতীয়ই হবে পর্তুগাল।’

উরুগুয়েকে নিয়েও আশাবাদী মরিনহো।

তিনি বলেছেন, ‘অভিজ্ঞতা, দক্ষতা এবং মানসিকতা উরুগুয়েকে অনেকদূর নিয়ে যাবে।’ ‘এ’ গ্রুপে উরুগুয়ের সহজ জয় পাওয়া নিয়ে কোনো সন্দেহ নেই এই বিখ্যাত কোচের।

একই সঙ্গে রাশিয়াও যে গ্রুপে সহজেই জিতবে, তা নিয়েও সন্দেহ নেই মৌর। তবে তিনি চমকে দিয়েছেন গ্রুপ ‘সি’তে রানার্সআপ হিসেবে অস্ট্রেলিয়াকে রেখে। এই গ্রুপে ফ্রান্সের সঙ্গেই রয়েছে অস্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্ক। কিন্তু মরিনহো দ্বিতীয় সেরা দল বাছলেন অস্ট্রেলিয়াকে!

এর বাইরে কোনো চমক নেই মরিনহোর বিশ্বকাপ ভাবনায়। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি ও ফ্রান্সের মতো দলকে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই নকআউট পর্বে দেখছেন তিনি। শুধু তাই নয়, ফেভারিট এসব দলকে শিরোপা দৌড়েও ভালোভাবে এগিয়ে রেখেছেন ‘স্পেশাল ওয়ান’।

"