বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার ফিফা

প্রকাশ : ১৪ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক
ama ami

রাশিয়ায় আসন্ন বিশ্বকাপে মাঠে ও মাঠের বাইরে বর্ণবিদ্বেষী মন্তব্য বা আকার-ইঙ্গিত যে মোটেই বরদাস্ত করা হবে না। সম্প্রতি এই হুশিয়ারি দিয়ে রাখলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। এ সমস্যা প্রতিরোধে ফিফা এবার এতটাই কড়া যে, এ রকম ঘটনা ঘটলে রেফারিদেরও মাঝপথে ম্যাচ থামিয়ে দেওয়ার অধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

বিশ্বকাপ চলাকালে রাশিয়ায় গুরুতর সমস্যা হয়ে উঠতে পারে বর্ণবাদের ইস্যু। যে বিষয়ে এ দেশের কুখ্যাতি বিশ্বজোড়া। গত মাসে সেন্ট পিটার্সবার্গে এক প্রীতি ম্যাচে এক দল রুশ দর্শক কয়েকজন ফরাসি ফুটবলারকে ‘বানর’ বলে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করেছিলেন। সমর্থকদের অপরাধের শাস্তি হিসেবে রাশিয়ার ফুটবল ইউনিয়নকে সাড়ে ৩৮ হাজার ডলার জরিমানা দিতে হয়। এ ঘটনার পর ফুটবলবিশ্বে ঝড় ওঠে। এমনকি এই প্রশ্নও ওঠে, রাশিয়ায় বিশ্বকাপে বর্ণবিদ্বেষের আগুন জ্বলে উঠবে না তো?

তবে বিশ্বকাপে এ ধরনের ঘটনা রুখে দেওয়ার জন্য যে কড়া ব্যবস্থা নিচ্ছে ফিফা, সেই আশ্বাস দিয়েছেন ইনফান্তিনো। তার বক্তব্য, ‘বর্ণবাদ, মানবাধিকার বা নিরাপত্তা যা-ই বলুনÑএসব নিয়ে আমরা চিন্তিত নই। এসব আটকাতে যথেষ্ট ব্যবস্থা নেওয়া হচ্ছে। রেফারিদের পুরো ক্ষমতা দেওয়া থাকবে, ম্যাচ চলাকালীন সময়ে এমন ঘটনা ঘটলে তারা ম্যাচ সাময়িক বন্ধ রাখতে পারবেন। এমনকি, প্রয়োজনে ম্যাচ পরিত্যক্তও ঘোষণা করতে পারেন। সব কিছুর ওপর নজর রাখতে তৈরি আমরা। এ ক্ষেত্রে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হবে।’

ইংল্যান্ডের অর্ধশ্বেতাঙ্গ ডিফেন্ডার ড্যানি রোজ সম্প্রতি তার পরিবারের লোকদের রাশিয়ায় যেতে নিষেধ করেছেন বর্ণবাদের শিকার হওয়ার আশঙ্কায়। এ খবর সে দেশের সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পরই বিষয়টি নিয়ে ফের নড়েচড়ে বসেছে ফুটবলবিশ্ব। ২০১২ সালের অক্টোবরে সার্বিয়ায় একটি অনূর্ধ্ব-২১ ম্যাচ খেলতে গিয়ে তাকে নাকি হেনস্তা হতে হয়েছিল। এমনকি তার উদ্দেশে ঢিলও ছোড়া হয় বলে অভিযোগ করেছেন রোজ। এবার তার বাবাকে রাশিয়ায় যেতে নিষেধ করায় রোজের বাবাও নাকি বেশ ভেঙে পড়েছেন বলে জানান তিনি।

তবে ফিফা প্রেসিডেন্ট রীতিমতো হুশিয়ারি দেওয়ার সুরে যা বলেছেন, তা শুনে রোজ ও তার পরিবার আশ্বস্ত হতে পারেন। ইনফান্তিনো বলেছেন, ‘এমন ঘটনা ঘটালে এর পরিণতির জন্য যেন তৈরি থাকে তারা, এই সতর্কবার্তা দেওয়া হয়েছে সবাইকে।’ রোজের আশঙ্কা নিয়ে চিন্তায় পড়েছেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটও। তিনি আবার তার দলের ফুটবলারদের অন্যভাবে বর্ণবিদ্বেষ সামলানোর পরামর্শ দিচ্ছেন।

ইংল্যান্ড কোচ কোনো সংঘাতের পথে যেতে চান না। দলের ফুটবলারদের বলেছেন, ‘এ নিয়ে কোনো সংঘাতের পথে গেলে প্রতিযোগিতা থেকে আমাদের বেরিয়ে যেতে হতে পারে। তাই কোনো প্রতিবাদ বা মাঠ ছেড়ে বেরিয়ে না যাওয়াই ভালো। কোনো আপত্তিকর মন্তব্য বা আকার-ইঙ্গিত হলে সেসবে পাত্তা দিলে চলবে না। দলের মধ্যে এ নিয়ে আলোচনা হয়েছে। ছেলেদের বলে দিয়েছি এভাবেই থাকতে। ওরা নিশ্চয়ই আমার কথা শুনবে।’ কোচের কথা শুনে রোজরা সব মুখ বুজে সহ্য করে নিতে পারেন কি না-সেটাই দেখার অপেক্ষা।

"