ক্রীড়া ডেস্ক

  ১৫ জুলাই, ২০১৮

কাতার বিশ্বকাপ শীতকালে

১৯৩০ সাল থেকে শুরু হওয়া বিশ্বকাপের ৮৮ বছর পার হতে চলল। এই ৮৮ বছরে অনুষ্ঠিত হয়ে গেছে প্রায় ২১টি বিশ্বকাপ আসর। অথচ ২২তম আসরে গিয়ে ২০২২ বিশ্বকাপে ৮৮ বছরের নিয়ম পরিবর্তন করে দিচ্ছে ফিফা এবং আয়োজক দেশ কাতার। পরশু অনুষ্ঠিত ফিফা কংগ্রেসে সিদ্ধান্ত নেয়া হয়েছে ২০২২ কাতার বিশ্বকাপ অনুষ্ঠিত হবে নভেম্বর এবং ডিসেম্বর মাসে। ২১ নভেম্বর শুরু হয়ে টুর্নামেন্ট শেষ হবে ১৮ ডিসেম্বর।

২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতার যখন নির্বাচিত হয়েছিল তখন থেকেই সমালোচকদের তীর ছুটে আসতে থাকে ফিফার এই সিদ্ধান্তের দিকে। ফিফার সাবেক প্রেসিডেন্ট সেফ ব্ল্যাটার অনড় ছিলেন তার সিদ্ধান্তে। বর্তমান প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনোও একইভাবে অনড় অবস্থানে।

সমালোচকদের সমালোচনার সবচেয়ে বড় ইস্যু ছিল জুন-জুলাইয়ে কাতারের উত্তপ্ত আবহাওয়া। খই ফোটানো আবহাওয়ার মধ্যে আর যাই হোক অন্তত ফুটবল খেলা হবে না। আবহাওয়া নিয়ে তুমুল সমালোচনার শিকার কাতার বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ। যদিও কাতারের শেখরা বার বার বলে আসছিলেন চাইলে তারা পুরো স্টেডিয়ামকেই শীততাপ নিয়ন্ত্রিত করে দেবে।

স্টেডিয়াম না হয় শীততাপ নিয়ন্ত্রিত করা গেল কিন্তু স্টেডিয়ামের বাইরে পুরো কাতারকে তো শীততাপ নিয়ন্ত্রিত করা যাবে না! সুতরাং তীব্র গরমের মধ্যে কীভাবে বিশ্বকাপের আয়োজন করা হবেÑ এ নিয়ে চলা তুমুল বিতর্কের মধ্যে অনেক আগে থেকেই কথা হচ্ছিল টুর্নামেন্টের সময় পরিবর্তন করা যায় কিনা সে ব্যাপারে। জুন-জুলাইয়ের পরিবর্তে টুর্নামেন্ট নভেম্বর-ডিসেম্বরে নিয়ে যাওয়া যায় কিনাÑ সে সম্ভাবনা নিয়েও পক্ষে-বিপক্ষে আলাপ-আলোচনা চলছিল।

শেষ পর্যন্ত ফিফা সিদ্ধান্তই নিয়ে ফেলল নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ আয়োজন করার। ফিফার এই সিদ্ধান্তের ফলে পাল্টাতে হবে ক্লাব ও লিগের টুর্নামেন্টগুলোর সূচি। এখন নতুন করে ক্লাবগুলো ২০২২-২৩ মৌসুমের সূচি নির্ধারণ করতে হবে।

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো পরশু মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়ে বলেন, ‘বিশ্বকাপের সূচি নির্ধারণ করা হয়ে গেছে। ২০২২ সালে কাতারে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist