reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জুন, ২০১৬

ধর্ম

কল্যাণ অর্জনে রোজাদারদের পাশে থাকুন

মুফতি এনায়েতুল্লাহ

চাঁদ দেখা সাপেক্ষে মঙ্গলবার কিংবা বুধবার থেকে শুরু হবে সিয়াম সাধনার মাস রমজানুল মোবারক। স্বাভাবিকভাবেই এ মাসে কিছু পণ্যের ব্যবহার বেড়ে যাওয়ায় এসবের দামও বেড়ে যায়। বিশ্বের অনেক দেশে রমজান মাসে ভোগ্যপণ্যের মূল্য হ্রাস পেলেও বাংলাদেশের চিত্র পুরোপুরি ভিন্ন। আমাদের দেশে রমজান শুরুর আগেই নিত্যপণ্যের দাম বাড়তে থাকে। শুরু হয়ে গেলে বাড়ানো হয় আরেক দফা। আবার রমজান শেষে যখন ঈদ আসে তার আগে বাড়ে আরেকবার। অর্থাৎ দফায় দফায় বাড়তে থাকে ভোগ্যপণ্যের মূল্য। এবার আমাদের দেশে আরেকটি অনুষঙ্গ যোগ হয়েছে। এই ঈদের আগে আগে পাস হবে নতুন বাজেট। বাজেটের প্রভাবে প্রতিবছরই নিত্যপণ্যের দাম বেড়ে যায়। এবারও বাড়বে নিশ্চয়ই। এর লক্ষণ ইতোমধ্যে শুরু হয়ে গেছে। আর আমাদের দেশে কোনো জিনিসের দাম একবার বাড়লে তা কখনও কমে না। যেমন-এবার জ্বালানি তেলের দাম কমলেও বাস ভাড়াসহ অন্যান্য ক্ষেত্রে এর প্রভাব পড়েনি, অর্থাৎ এতে জনগণের কোনো লাভ হয়নি। সেটা অবশ্য ভিন্ন প্রসঙ্গ।

মজুদ, উৎপাদন ও আমদানি সন্তোষজনক পর্যায়ে থাকা সত্ত্বেও কতিপয় অসাধু ব্যবসায়ী কৌশলে রমজানের আগেই নিত্যপণ্যের দাম বাড়ায়। অন্যদিকে নকল, ভেজাল ও নিম্নমানের পণ্য তো রয়েছেই। বছরের পর বছর প্রতি রমজানেই এ চিত্র দেখা যায়। এমন নিচু মানসিকতা ও মন্দ প্রবণতা রোধে কার্যকর ব্যবস্থা নেওয়া দরকার। জনগণের দুর্ভোগ লাঘবে সরকার আন্তরিক হলে মানুষ উপকৃত হবে। তারপরও ক্রেতাদের প্রতি আমাদের পরামর্শ থাকবে, আতঙ্কিত হয়ে রমজানের প্রয়োজনীয় পণ্য একসঙ্গে না কেনার। কারণ একসঙ্গে প্রয়োজনের অতিরিক্ত পণ্য কিনলে বাজারে চাপ বাড়ে এবং পণ্যের দাম বেড়ে যায়। এতে জনগণের দুর্ভোগ বাড়বে। ক্রয় ক্ষমতা হ্রাস পাবে সাধারণ মানুষের। সরকারি চাকুরে, এমপিওভুক্ত শিক্ষকসহ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, এমপিদের বেতন বাড়লেও বেসরকারি চাকুরে, সাংবাদিক, পেশাজীবীদের বেতন বাড়েনি। আয়-রোজগার বাড়েনি সাধারণ মানুষেরও। তাই রমজানে ভোগ্যপণ্যের দাম বেড়ে গেলে সাধারণ মানুষ দুর্ভোগে পড়বেন বেশি।

অথচ মানুষের দুর্ভোগ লাঘবের শিক্ষা নিয়ে প্রতিবছর রমজান আসে। পরম করুণাময় আল্লাহতায়ালা রমজান মাসকে বিশেষ রহমত হিসেবে প্রতিবছর পাঠিয়ে দেন, যাতে করে মানুষ আল্লাহর নৈকট্য লাভ করে ধন্য হতে পারে। যারা অপরিণামদর্শী, তারা এসবের খুব একটা গুরুত্ব দেয় না। আর যারা বুদ্ধিমান তারা এখান থেকে শিক্ষা নিয়ে জীবনকে সাজিয়ে তোলে, দুনিয়ায় আগমনকে সার্থক করে।

বরকতময় ও ঐশ্বর্যম-িত রমজান এমন একটি আরবি শব্দ যার অর্থ ব্যাপক ও বিস্তৃত এবং তাৎপর্য অনেক গভীর। ‘রমজ’ মূল শব্দ থেকে রমজানের উৎপত্তি। এর আভিধানিক অর্থ দহন করে পরিশুদ্ধ করা। রমজান মাস মানুষের কালিমা, কলুষতা, অপরাধ ও পাপাচার জ্বালিয়ে দিয়ে এবং দহন করে তাকে পবিত্র করে তোলে। এতে অনুধাবন করা যায়, এই মাসটি মানুষকে সব ধরনের আবিলতা থেকে মুক্ত করে প্রকৃত মানুষ হতে সহায়তা করে এবং তাকে সৃষ্টির সেরা নামবাচ্যে অভিহিত করার ক্ষেত্র প্রস্তুত করে। রমজান কেন মহিমান্বিত ও তাৎপর্যবাহী তার সূত্র অনুসন্ধান করতে হলে আমাদের কিছু বিষয়ের গভীরে যেতে হবে।

পার্থিব জীবনের লোভ-লালসা, ভোগলিপ্সা, হিংসা-বিদ্বেষ প্রভৃতি থেকে মানুষকে বিরত রাখতে পারে তাকওয়া। আর সঙ্গে সঙ্গে জীবনের প্রতিটি পদক্ষেপে কথায় ও কাজে তাকে জবাবদিহিতার প্রশ্ন স্মরণ করিয়ে দিয়ে পরিশীলিত করে তোলে। তাকওয়া অর্জন করতে পারলে আল্লাহর সন্তুষ্টি লাভ সহজ হয়ে যায় এবং আল্লাহ তার পার্থিব ও পরকালীন জীবনের সব দায়িত্ব নিজের জিম্মায় নিয়ে নেন। সিয়ামের মূল লক্ষ্য হলো তাকওয়া অর্জন। এ সম্পর্কে আল্লাহ কোরআন মজিদে ইরশাদ করেছেন, ‘হে বিশ্বাসীরা! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমনÑতোমাদের পূর্ববর্তী উম্মতগণের ওপর ফরজ করা হয়েছিল। যেন তোমরা তাকওয়া অবলম্বন করতে পার।’ Ñসূরা আল বাকারা : ১৮৩

ইসলাম মনে করে, জীবনের প্রতিটি ক্ষেত্রে আল্লাহর নির্দেশ অনুযায়ী অত্যন্ত সাবধানতা অবলম্বন করে চলার অপর নাম হলো তাকওয়া। এভাবে জীবন পরিচালিত করতে পারলে শয়তানের সর্বপ্রকার কুমন্ত্রণা ও প্রলোভন থেকে একজন ব্যক্তি নিজেকে নিরাপদ রাখতে পারে। এক মাস রমজানের রোজা পালন একজন মোমিন ব্যক্তিকে তাকওয়া অর্জনে শক্তি জোগায়, যদি সে নিষ্ঠার সঙ্গে তা আদায় করে থাকে।

তাছাড়া কারও কোনো পদক্ষেপ যদি মানুষের কষ্টের কারণ হয়, দুর্ভোগে নতুন মাত্রা যোগ করে, তাহলে তার জীবন শয়তানের কুমন্ত্রণা ও প্রলোভন থেকে মুক্ত কিংবা তিনি নিষ্ঠার সঙ্গে ধর্ম পালন করছেনÑএ কথা বলা যাবে না। তাই রমজান মাসে ইফতার ও সেহরিতে ব্যবহার্য নিত্যপণ্য রোজাদাররা যাতে ন্যায্যমূল্যে কিনতে পারেন, তাদের যাতে কষ্ট না বাড়ে সেদিকে সরকার, সৎ ব্যবসায়ী এবং সংশ্লিষ্টদের সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানাই। সেই সঙ্গে আশা করি যারা ইচ্ছে করে নিত্যপণ্যের মূল্য বাড়িয়ে দেয় তাদের প্রতিরোধে আইনের কঠোর ও কার্যকর প্রয়োগের ব্যবস্থা করা হবে।

লেখক : ইসলামী চিন্তাবিদ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist