নিজস্ব প্রতিবেদক

  ১২ ডিসেম্বর, ২০১৭

এনবিআরে পরিবর্তনের হাওয়া

ভ্যাট-ট্যাক্সের সঠিক ব্যবহারে করদাতা বাড়বে

দেশের মানুষ যখন জানতে পারবে তাদের দেওয়া ভ্যাট-ট্যাক্সের সঠিক ব্যবহার হচ্ছে তখন করদাতাও বাড়বে বলে মনে করেন রাজস্ব-সংক্রান্ত এক মতবিনিময় সভার বক্তারা। গতকাল সোমবার দুপুরে রাজধানীর জাতীয় ক্রীড়া ভবনে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা পূর্বে আয়োজিত জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্যাপনের ধারাবাহিকতায় ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে মতবিনিময় সভায় তারা একথা বলেন। রাজস্ব আহরণে বিশ্বের বিভিন্ন দেশের ভালো উদাহরণ তুলে ধরে মানুষকে অনুপ্রাণিত করার উদ্দ্যোগ নিয়েছ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ ব্যাপারে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) পক্ষ থেকে সকল সহযোগিতা অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্টরা আশ্বাস দিয়েছেন।

সভায় ঢাকা পূর্ব ভ্যাট কমিশনার জামাল হোসেন বলেন, জনগণের মধ্যে সচেতনতা তৈরিতে সব ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে, হবে। স্টেকহোল্ডারসহ সবার সঙ্গে প্রতিনিয়ত আমরা মতবিনিময়, প্রচার-প্রচারণা, উদ্ভাবন অব্যাহত রয়েছে। রাজস্ব আহরণের ক্ষেত্রে আমরা অব্যাহত বদলে যাবার মধ্যে আছি। গণ শুনানির মাধ্যমে করদাতাদের আরো কাছে যাবার চেষ্টা করছি। বাজেট বাস্তবায়ন এনবিআরের একা নয়, এ দায়িত্ব সবার মাঝে ছড়িয়ে দিতে চাই।

তিনি আরো বলেন, বিদেশ নির্ভরতা থেকে আমরা বেরিয়ে আসতে চাই। এক সময় বিদেশ নির্ভরতা ছিল ৮ থেকে ১০ শতাংশ। যা ২ শতাংশে নামিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। যে দেশের কর দেওয়ার হার বেশি সে দেশের অর্থনীতি তত বেশি মজবুত বলেও মন্তব্য করেন তিনি। ভিয়েতনামের উদাহরণ দিয়ে কমিশনার বলেন, ভিয়েতনামের ৯ কোটি মানুষের মধ্যে তিন কোটি মানুষ কর দেয়। এর মধ্যে ২ শতাংশ মানুষ ভ্যাট দেয়। সে তুলনায় আমরা অনেক পিছিয়ে। আমাদের দেশের ১৬ কোটি মানুষের মধ্যে মাত্র ১২ লাখ মানুষ নিয়মিত কর দেন। সভায় ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহে ইআরএফকে মতবিনিময়ে আহ্বান জানানোর জন্য ঢাকা পূর্ব ভ্যাট কমিশনারেটকে ধন্যবাদ জানান। একইসঙ্গে ভ্যাট আহরণ ও সেবা প্রদানে এ কমিশনারেটের উদ্ভাবনের প্রশংসা করেন। তিনি বলেন, সেবা দেওয়ার মাধ্যমে এনবিআর বদলে যাচ্ছে। বদলে যাচ্ছে এনবিআরের মাঠ পর্যায়ের সব অফিস। বদলে যাবার রূপকল্প গোটা দেশের মাঠ পর্যায়ের অফিসে ছড়িয়ে দিতে পারলে রাজস্ব আহরণে ইতিবাচক পরিবর্তন আসবে।

পূর্ব কমিশনারেটকে পরামর্শ দিয়ে তিনি বলেন, দেশের অর্থনৈতিক চিত্র পাল্টে যাচ্ছে। রাজস্ব আহরণে সাধারণ মানুষকে নয় ফাঁকিবাজদের আঘাত করতে হবে। ইআরএফের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বলেন, এ ধরনের মতবিনিময়ের মাধ্যমে রাজস্ব আহরণে সহযোগিতা করার তাগাদা তৈরি করে দেবে। এনবিআরকে সহযোগিতা করা মানে রাষ্ট্রকে সহযোগিতা করা। দেশে মেগা প্রকল্প দেখেই বুঝা যাচ্ছে উন্নয়ন দৃশ্যমান। দেশের মানুষের মাঝে কর সচেতনতা বেড়েছে। রাজস্ব আহরণে বিশ্বের বিভিন্ন দেশের ভালো উদাহরণ মানুষের মাঝে তুলে ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে মানুষ অনুপ্রাণিত হবে, রাজস্ব বাড়বে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist