নিজস্ব প্রতিবেদক

  ২৩ নভেম্বর, ২০১৭

সমুদ্র অর্থনীতি থেকে জিডিপিতে যোগ হবে ৫ শতাংশ

আগামীতে সমুদ্র অর্থনীতি থেকে জিডিপিতে ৫ শতাংশ যোগ হবে। এই প্রবৃদ্ধি ঘটবে ২০৩০ সাল নাগাদ। গতকাল বুধবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সমুদ্র অর্থনীতিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানিয়েছেন।

এ সময় সমুদ্র অর্থনীতির সম্ভাবনাকে কাজে লাগাতে সমুদ্র সম্পদের পরিমাণ নির্ণয় এবং তা আহরণে কার্যকর পদক্ষেপের ওপর গুরুত্বারোপ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম ইউনিটের সচিব খোরশেদ আলম। অনুষ্ঠানে সমুদ্র সম্পদ আহরণে সরকারের নেওয়া নানা পদক্ষেপের কথাও তুলে ধরেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সামুদ্রিক মাছ আহরণ ও বিপণনের সঙ্গে জড়িত জেলেদের জীবনমান উন্নয়নে সহযোগিতা করছে এফএও। একই সঙ্গে সামুদ্রিক ইকো সিস্টেম বজায় রাখতে ইউএনডিপির একটি প্রকল্প চলমান আছে। এ ছাড়া বিশ্বব্যাংকের সহযোগিতায় একটি প্রকল্প পাইপলাইনে আছে।

বর্তমানে বিশ্ব অর্থনীতির আকার প্রায় ৮৮ ট্রিলিয়ন ডলার। এর মধ্যে সমুদ্র অর্থনীতির আকার ২৪ ট্রিলিয়ন ডলার।

তাই সমুদ্র অর্থনীতির সম্ভাবনা আমরা কাজে লাগাতে চাই। ২০৩০ সালের মধ্যে আমাদের জিডিপির প্রায় ৫ শতাংশ আসবে সমুদ্র অর্থনীতি থেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist