রংপুর প্রতিনিধি

  ১৯ নভেম্বর, ২০১৭

এসএমই শিল্পে স্বল্পসুদে ব্যাংকঋণ চান ব্যবসায়ীরা

বৃহত্তর রংপুর অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারিশিল্প (এসএমই) বিকাশে বিশেষ স্বল্পসুদে ব্যাংকঋণ, শিল্পে গ্যাস সংযোগ, স্বল্পমূল্যে বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং পণ্যভিত্তিকশিল্পের বিকাশে প্রয়োজনীয় সহায়তার আহ্বান জানিয়েছেন রংপুর অঞ্চলের ব্যবসায়ী উদ্যোক্তারা। গতকাল শনিবার রংপুর চেম্বার মিলনায়তনে ক্ষুদ্র ও মাঝারিশিল্পের সমস্যা, এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতের ভূমিকা ও স্থানীয় বিনিয়োগ পরিস্থিতি নিয়ে আলোচনা সভায় ব্যবসায়ীরা এ আহ্বান জানান। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) সভার আয়োজন করে। এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় অনুষ্ঠানে রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মো. মোরশেদ হোসেন, রংপুর প্রেস ক্লাবের সভাপতি সদরুল আলম দুলু, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতি ও এফবিসিসিআইয়ের সাবেক সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু প্রমুখ ব্যক্তব্য দেন।

আলোচনায় অংশ নিয়ে স্থানীয় শিল্পদ্যোক্তারা পিছিয়ে পড়া এলাকা হিসেবে বৃহত্তর রংপুরের স্বল্পোন্নত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এসএমই শিল্পের জন্য ‘বিশেষ স্বল্পসুদে ব্যাংকঋণ’ প্রদানের দাবি জানান।

অনুষ্ঠানে উপস্থিত বিপুলসংখ্যক নারী উদ্যোক্তা এসএমই শিল্প প্রতিষ্ঠায় সরকার প্রদত্ত ঋণ প্রদান নীতিমালা যথাযথভাবে পরিপালন এবং হয়রানি ও জামানত-নিশ্চয়তা ছাড়া ঋণ প্রদান নিশ্চিত করার জন্য বিশেষ দাবি জানান। তরুণ উদ্যোক্তারাও পুঁজির জোগানে স্বল্প সুদে ঋণ প্রদানের জোর দাবি জানান।

শিল্প উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ সড়কগুলোকে চার লেনে উন্নীতকরণের পাশাপাশি এ অঞ্চলের জেলাগুলোর যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বিশেষ গুরুত্ব আরোপ করেন। তারা কর্মসংস্থান এবং শিল্পের বিকাশে রাজধানীর বাইরে রংপুর ও অন্যান্য জেলায় শিল্প বিকেন্দ্রীকরণের প্রয়োজনীয়তা তুলে ধরেন। শিল্পের বিকাশে স্থানীয় উদ্যোক্তারা স্বল্পমূল্যে বিদ্যুৎ প্রদানের দাবি জানান।

শেখ ফজলে ফাহিম তার বক্তব্যে স্বল্প সুদে ব্যাংকঋণ প্রাপ্তি নিশ্চিত করতে এফবিসিসিআই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে কার্যকর উদ্যোগ নেবে বলে জানান। রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ তার বক্তব্যে দেশের উন্নয়নের মূল রংপুর অঞ্চলকে নিয়ে আসার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন।

রংপুর বিভাগের আট জেলার বিপুলসংখ্যক ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তা ছাড়াও অনুষ্ঠানে স্থানীয় বিশ্ববিদ্যালয়, কলেজ ও শীর্ষস্থানীয় স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। শিক্ষার্থীরাও এ অঞ্চলের বাণিজ্যিক সম্ভাবনা বিকাশে গ্যাস সংযোগ, বন্যা নিয়ন্ত্রণ এবং আউটসোর্সিংসহ সম্ভাবনাময় বিভিন্ন খাতে এ অঞ্চলের সম্ভাবনার বিষয়টি উল্লেখ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist