নিজস্ব প্রতিবেদক

  ২৩ অক্টোবর, ২০১৭

এখনো বিধিমালা হয়নি প্রতিযোগিতা কমিশনের

এখনো কাজ শুরু করতে পারেনি বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। আইন তৈরি হলেও বিধিমালা তৈরি হয়নি। নেই তহবিল। কর্মকর্তা নিয়োগেও পিছিয়ে রয়েছে কমিশনের কার্যক্রম। সম্প্রতি চালের বাজার অস্থিতিশীল হওয়ায় প্রতিযোগিতা কমিশন কাজ শুরু করবে কবে এ নিয়ে প্রশ্ন উঠেছে। সংশ্লিষ্টরাও জানেন না কবে শুরু হবে কমিশনের কার্যক্রম। ২০১২ সালে প্রতিযোগিতা আইন প্রণয়ন করা হয়। একই বছর বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন গঠন করা হয়। ২০১৫ সালে কমিশনে চেয়ারম্যান ও দুজন সদস্য পদে নিয়োগ দেয় সরকার। তবে কমিশনের তহবিল বিধিমালা তৈরি হয়নি এখনো। নিয়োগ দেওয়া হয়নি কমিশনের ৭৬টি পদে।

তিনটি উদ্দেশ্যকে সামনে রেখে এই কমিশন গঠন করা হয়। দেশে ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ নিশ্চিত করে তা বজায় রাখা, বাজারে ষড়যন্ত্রমূলক যোগসাজশ, মনোপলি (এককভাবে বাজার নিয়ন্ত্রণ) ও ওলিগপলি (সিন্ডিকেটের মাধ্যমে মুষ্টিমেয় কিছু প্রতিষ্ঠানের হাতে বাজারের নিয়ন্ত্রণ রাখা) অবস্থা জোটবদ্ধ কিংবা কর্তৃত্বময় অবস্থানের অপব্যবহার-সংক্রান্ত প্রতিযোগিতাবিরোধী কর্মকা- প্রতিরোধ এবং এমন কিছু হলে তা নিয়ন্ত্রণ বা নির্মূল করা।

২০১৭-১৮ অর্থবছরের বাজেট বক্তৃতার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘আমি আশা করি, এ কমিশন বাজারের অস্থিতিশীলতা ও পণ্যের ন্যায্যমূল্য বজায় রাখতে ভূমিকা পালন করবে। কিন্তু অর্থমন্ত্রীর এ ঘোষণার মধ্যেই আটকে আছে, বাস্তব কোনো প্রতিফলন নেই কমিশনের।’ অর্থনীতিবিদরা জানান, প্রতিযোগিতা আইন পাস হয়েছে, কমিশনও গঠন করা হয়েছে। যখন বাজারে কোনো পণ্যের মনোপলি ব্যবসা হয় তা প্রতিরোধ করাই হবে এই কমিশনের কাজ। তবে এ মুহূর্তে প্রতিযোগিতা কমিশন কিছুই করতে পারছে না। কারণ আইন হলেও এখনো বিধিমালা তৈরি হয়নি।

কমিশনের চেয়ারম্যান ও সাবেক অতিরিক্ত সচিব ইকবাল খান চৌধুরী বলেন, ‘একটি নতুন কমিশন গঠন হলো মাত্র। কমিশনের জন্য অফিস, স্টাফ ও তহবিল প্রয়োজন। কিছুটা সময় দিতে হবে। আমরা এ বিষয়গুলো নিয়ে কাজ করছি।’ কমিশনের সদস্য ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সাবেক মহাপরিচালক আবুল হোসেন মিঞা বলেন, কাজ করার জন্য তহবিল জোগাড় হচ্ছে। এগুলো হতে কিছু সময় দিতে হবে। তহবিল বিধিমালা-২০১৭-এর খসড়া অনুমোদনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, কমিশনের ক্ষমতার বিষয়ে প্রতিযোগিতা আইনে বলা হয়েছে, কোড অব সিভিল প্রডিউসর-১৯০৮ (অ্যাক্ট-৫ অফ ১৯০৮)-এর অধীনে একটি দেওয়ানি আদালত যে ক্ষমতা প্রয়োগ করতে পারেন প্রতিযোগিতা কমিশনও একই ক্ষমতা প্রয়োগ করতে পারবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist