নিজস্ব প্রতিবেদক

  ২৬ সেপ্টেম্বর, ২০১৭

‘ডুয়িং বিজনেস’ সংস্কার বাস্তবায়নে মনিটরিং কমিটি

২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার স্বপ্ন বাস্তবায়নে ব্যবসায় পরিবেশের উন্নয়ন বা ‘ডুয়িং বিজনেস’ আরো সহজ করতে হবে। এ লক্ষে সরকারের পক্ষ থেকে নানান উদ্যোগ নেওয়া হয়েছে। এবার ১৫ সদস্যের ন্যাশনাল কমিটি ফর মনিটরিং ইমপ্লিমেন্টেশন অব ডুইং বিজনেস রিফরমস (এনসিএমআইডি) নামে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি ব্যবসায় পরিবেশের উন্নয়নে গৃহীত সংস্কার কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণ এবং সংস্কার কর্মসূচি বাস্তবায়নে বাধাসমূহ দূর করবে।

সম্প্রতি মন্ত্রী পরিষদ বিভাগ জাতীয় পর্যায়ে গঠিত এই কমিটির বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রিপরিষদ সচিব কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-তে স্থাপিত ডুইং বিজনেস সংস্কার সচিবালয় (ডিবি আরসিএস) এই কমিটিকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার স্বপ্ন বাস্তবায়নে ব্যবসায় পরিবেশের উন্নয়ন বা ‘ডুয়িং বিজনেস’ আরো সহজ করতে হবে। যেখানে মানুষ স্বাচ্ছন্দ্যে ব্যবসা-বাণিজ্য করতে পারবে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তুলবে। এ চিন্তা থেকেই বিনিয়োগ ও ব্যবসাকে আরো সহজ করতে এই কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, জাতীয় পর্যায়ের এই কমিটি ডুইং বিজনেস মেমোরেন্ডাম ২০১৭ এবং পরবর্তিতে গৃহিত কর্মপরিকল্পনার আলোকে নেয়া স্বল্প,মধ্য ও দীর্ঘমেয়াদী সংস্কার কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণ,সংস্কার কর্মসূচি বাস্তবায়নে বাধাসমূহ দূর এবং এ-সংক্রান্ত অন্যান্য কাজ সম্পাদন করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist