নিজস্ব প্রতিবেদক

  ২১ আগস্ট, ২০১৭

করের আওতায় আনা হবে এক কোটি ব্যবসায়ীকে

নতুন আইনে কর কর্মকর্তাদের স্বেচ্ছাধীন ক্ষমতা শূন্যে নামিয়ে আনা হবে

সারাদেশে কমপক্ষে ১ কোটি ব্যবসায়ীকে করের আওতায় আনা হবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য চলমান রাজস্ব আহরণ আইনকে যুগোপযোগী করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। গতকাল শনিবার চট্টগ্রাম নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এনবিআর আয়োজিত ‘নতুন আয়কর আইন : জনপ্রত্যাশা’ শীর্ষক এক মতবিনিময় সভায় এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন এসব কথা বলেন।

নতুন আয়কর আইনের আওতায় কর কর্মকর্তাদের স্বেচ্ছাধীন ক্ষমতা শূন্যে নামিয়ে ব্যবসার খরচ কমানোর কথা জানিয়ে তিনি বলেন, লিগ্যাল রিফর্ম (আইনি সংস্কার) খুব চ্যালেঞ্জিং একটা কাজ। কারণ এতে প্রশাসনিক ব্যবস্থাও ঢেলে সাজাতে হয়।

তিনি বলেন, আদর্শ কর ব্যবস্থায় ট্যাক্স ডিপেনিং হয় না, কর জাল বিস্তৃত হয়। আমরা সেটা করব। কর এবং জিডিপির অনুপাত হতাশাজনক। ব্যবসা-বাণিজ্য যেভাবে পরিচালিত হয় সেটাকে আইন অনুসরণ করবে, ব্যবসা পদ্ধতি আইনকে অনুসরণ করবে না। নতুন আইনে আমরা কর কর্মকর্তাদের স্বেচ্ছাধীন ক্ষমতা শূন্যে নামিয়ে আনব, ব্যবসার খরচও যাতে কমে আসে সে বিষয়টিও বিবেচনায় আছে। আমাদের পর্যায়ক্রমে এক কোটি ব্যবসায়ীকে করের আওতায় আনার পরিকল্পনা রয়েছে। সভায় নতুন আইনকে সহজ ও করজাল সম্প্রসারণ করা এবং দৈবচয়নের নামে হয়রানি বন্ধ করতে এনবিআরকে তাগিদ দিয়েছেন আলোচনায় অংশ নেওয়া ব্যবসায়ী, উদ্যোক্তা ও আইনজীবীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক সেলিম উদ্দিন বলেন, যে কোনো আইন করার ক্ষেত্রে কনসেপচুয়াল ফ্রেমওয়ার্ক থাকতে হবে। তবেই লক্ষ্য পূরণ করা সম্ভব হয়। টপ লাইন ঠিক না করে ব্যবসায়ীদের কাছ থেকে বটম লাইনে ট্যাক্স নেওয়া উচিত না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist