কাজে আসছে না ২৪ ঘণ্টার বাণিজ্য সেবা

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

বেনাপোল (যশোর) প্রতিনিধি

গত শুক্রবার দিনভর কোনো ট্রাক পণ্য নিয়ে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে যাতায়াত করেনি। ভারতীয় ব্যবসায়ীরা শুক্রবার এ পথে আমদানি-রফতানি বাণিজ্য করবে না বলে জানিয়েছে। এ কারণে শুক্রবার কোনো পণ্য ঢোকেনি। ফলে ভারতের সঙ্গে সপ্তাহে ৭ দিনে ২৪ ঘণ্টা বাণিজ্যিক কার্যক্রম চালানোর আয়োজন থেমে যাওয়ার পথে।

বেনাপোল স্থল বন্দরের উপপরিচালক (প্রশাসন) রেজাউল ইসলাম জানান, ভারতীয় ব্যবসায়ীরা শুক্রবার এ পথে আমদানি-রফতানি বাণিজ্য করবে না বলে জানিয়েছেন। তবে বাণিজ্য সেবা দিতে বেনাপোল বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা ২৪ ঘণ্টা বন্দর খোলা রেখেছে।

ভারতের পেট্রাপোল বন্দরে ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এ নিয়ে বৈঠক করেছে। সেখানে সংঠনের সভাপতি শঙ্খ শেঠ স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, প্রতি সপ্তাহে শুক্রবার আগের মতো দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ থাকবে। এছাড়া প্রতি বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত কাজ হবে। যদি কোনো সদস্য এই নিয়ম ভঙ্গ করে, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এর আগে সাধারণত সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বেনাপোল ভারতের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্য চলতো। পরে বাণিজ্যের ঘাটতি পূরণ করতে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত আমদানি-রফতানি বাণিজ্য চলছিল। এরই মধ্যে দুই দেশের সরকারের মধ্যকার আলোচনায় বাণিজ্য আরো গতিশীল করতে সপ্তাহের ৭ দিন ২৪ ঘণ্টা বাণিজ্য সচল রাখার সিদ্ধান্ত হয়। তারই ধারাবাহিকতায় চলতি মাসে সকাল ৭টা থেকে শুরু হয় সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টার বাণিজ্য সেবা। ১০ আগস্ট পর্যন্ত এভাবে চললেও ১১ আগস্ট হঠাৎ ভারতীয় ব্যবসায়ীরা বেনাপোল বন্দর ও ব্যবসায়ীদের জানিয়ে দেয় নতুন এই সিদ্ধান্তের কথা।

"