তৈরি পোশাক খাতের প্রদর্শনীতে অংশ নিয়েছে ১৪০০ স্টল

ব্যবসা পরিচালনায় আগ্রহী নতুন কোম্পানি

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

দিন দিন উন্নতির পথে এগিয়ে যাচ্ছে তৈরি পোশাক শিল্পখাত। এ খাতকে আরো চাঙ্গা করতে কুড়িলে অবস্থিত ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজন করা হয়েছে ‘১৮তম টেক্সটেক বাংলাদেশ ২০১৭’। বাংলাদেশে তৈরি পোশাক শিল্পখাতের সর্ববৃহৎ ও আন্তর্জাতিক এ প্রদশর্নীর গতকাল শনিবার ছিল সমাপনী দিন।

এবারের প্রদর্শনীতে অংশ নেওয়া ১৪০০টি স্টলের মধ্যে বহু কোম্পানি এর আগে বাংলাদেশে আসেনি। তবে প্রথমবারেই তারা এদেশে ব্যবসা পরিচালনার ব্যাপারে আগ্রহী বলে জানা গেছে। তাদের মন্তব্য, এদেশের মানুষ অনেক আন্তরিক ও বুদ্ধিমান। কাজ করে অনেক আনন্দ পাওয়া যাবে।

অনেকেই ইতোমধ্যে কম্পোজিট গার্মেন্টস কারখানা স্থাপনের জন্য ঢাকা ও চট্টগ্রাম ইপিজেডে যোগাযোগ করেছেন। প্রদর্শনী শেষ হলে তাদের অনেকে জায়গা দেখতে যাবেন। তবে বেশির ভাগের কাছে চট্টগ্রাম ইপিজেডের জায়গা বেশি পছন্দের।

মি. ঝ্যাং নামের এক ব্যবসায়ী জানান, আমরা হয়তো আমাদের কারখানার জন্য বেশিরভাগ কাঁচামাল চীন থেকেই আনবো। সঙ্গে সঙ্গে আমরা তা এদেশে অন্য প্রতিষ্ঠানগুলোর কাছেও বিক্রি করবো। তাতে করে এদেশে নতুন নতুন এবং উন্নতমানের কাঁচামাল ও প্রযুক্তি আসবে এবং বাংলাদেশ উপকৃত হবে। তবে এই বিদেশি উদ্যোক্তাদের সবার আশা, বাংলাদেশের পরিবহন খাত দ্রুত উন্নতি করুক। তাতে পণ্য পরিবহনে দ্রুতগতি আসবে। দেশের অর্থনীতি এগিয়ে যাবে। তারা বলেন, এখন বাংলাদেশে যে যানজট দেখি তাতে শিল্প কল-কারখানাগুলোর মালামাল পরিবহনে সমস্যা সৃষ্টি হয়।

"