লক্ষ্যমাত্রার চেয়ে রফতানি আয় কম

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম মাসে লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৯৯ শতাংশ রফতানি আয় কমেছে। ওই মাসে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩২৩ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। এরমধ্যে ৩২০ কোটি ৭০লাখ মার্কিন ডলারের পণ্য রফতানি করা হয়েছে। এই হিসাবে লক্ষ্যমাত্রার চেয়ে রফতানি আয় কমেছে ৩ কোটি ২০ লাখ মার্কিন ডলার। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। গতকাল বুধবার এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

ইপিবির তথ্য অনুযায়ী, গত বছরের প্রথম মাসে রফতানি আয় হয়েছিল ২৫৩ কোটি ৪৩ লাখ ১০ হাজার ডলার। এই হিসাবে এক বছরের ব্যবধানে রফতানি বেড়েছে ২৬ দশমিক ৫৪ শতাংশ। প্রতিবেদনে আরো বলা হয়, সব ধরনের পণ্য রফতানিতে আয় হয়েছিল ৩ হাজার ৪৬৫ কোটি ৫৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৭-১৮ অর্থবছরে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭৫০ কোটি ডলার।

জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে তৈরি পোশাক খাতের পণ্য রফতানিতে আয় হয়েছিল ২ হাজার ৮১৪ কোটি ৯৮ লাখ মার্কিন ডলার। এর মধ্যে নিটওয়্যার পণ্য রফতানিতে আয় হয়েছে ১ হাজার ৩৭৫ কোটি ৭৩ লাখ ডলার। ওভেন খাতের পণ্য রফতানিতে আয় হয়েছে ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ ডলার। চলতি ২০১৭-১৮ অর্থবছরের তৈরি পোশাক খাতের পণ্য রফতানিতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধাণ করা হয়েছে ৩ হাজার ১৬০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে প্রথম মাসে ২৬০ কোটি ৫০ লাখ ২০ হাজার মার্কিন ডলারের পণ্য রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে আয় হয়েছে ২৪৭ কোটি ৯২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ৮৩ শতাংশ কম।

"