ভিয়েতনামে সরাসরি ফ্লাইট ও ভিসা চান ব্যবসায়ীরা

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ভিয়েতনামে বাণিজ্য বাড়াতে সহজে এক বছরের ভিসা ও সরাসরি ফ্লাইট চালুর দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। গতকাল বুধবার রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে বাংলাদেশ-ভিয়েতনাম ব্যবসায়ীদের বৈঠকে এ দাবি জানানো হয়। বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোসহ আমাদানি রফতানির বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। এ সময় ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভান খোয়া, ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপমহাপরিচালক দো হু হুই, বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি এস এম রহমান, এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট মুনতাকিম আশরাফসহ দুদেশের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। ট্রান ভান খোয়া বলেন, প্রচুর সম্ভাবনা থাকলেও এখন পর্যন্ত দ্বিপক্ষীয় বাণিজ্য সন্তোষজনক নয়। বাণিজ্য ঘাটতি কমাতে দুদেশের উদ্যোক্তাদের মধ্যে যোগাযোগ বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

বৈঠকে ব্যবসায়ীরা কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ, সংস্কৃতি, পর্যটন ও শিক্ষা খাতে সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশি ব্যবসায়ীরা সামুদ্রিক মাছ ও শুঁটকি রফতানির প্রস্তাব দেন।

"