পৌরসভার উন্নয়নে এক হাজার ৬০০ কোটি টাকার ঋণ

‘বাংলাদেশের শহুরে পরিবেশের তেমন উন্নতি হয়নি’

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

এখনো অবকাঠামোগত দিকে থেকে বাংলাদেশের শহুরে পরিবেশের তেমন উন্নতি হয়নি বলে মন্তব্য করেছেন এডিবি নগর উন্নয়ন বিশেষজ্ঞ আলেকজান্দ্রা ভোগাল। দেশের পৌরসভার অবকাঠামো উন্নয়নে ঋণ প্যাকেজ অনুমোদন-সংক্রান্ত এক সংবাদে গতকাল বুধবার এডিবির বাংলাদেশ অফিস থেকে এসব তথ্য জানানো হয়।

দেশের পৌরসভার অবকাঠামো উন্নয়ন, নাগরিক সেবার মান বাড়ানো ও সুশাসন জোরদারে ১৬শ কোটি টাকার ঋণ দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। ম্যানিলাভিত্তিক এ সংস্থাটির বোর্ড অব ডিরেক্টরস বাংলাদেশে ঋণ প্যাকেজ অনুমোদন করেছে।

এডিবির এই সহায়তার ফলে চলমান প্রকল্পের আওতায় ৬০০ কিলোমিটার সড়ক ও ৩০০ কিলোমিটার ড্রেন নির্মাণ বা উন্নতি করা এবং পানি সরবরাহের জন্য ১৮০ কি.মি পাইপলাইন স্থাপন বা আপগ্রেড করা হবে। এছাড়া পৌরসভাগুলোতে করের হার বাড়ানো এবং বিলিং সিস্টেমের কম্পিউটারাইজেশনে সম্পূর্ণতা আনবে। এতে করে দারিদ্র্য বিমোচন, লিঙ্গ বৈষম্য ঘাটতির উন্নয়ন, কমিউনিটি অংশগ্রহণ এবং পৌর আর্থিক ব্যবস্থাপনার উন্নতির জন্য সহায়ক হবে। প্রকল্পের জন্য বাস্তবায়ন সময়কাল ধরা হয়েছে চলতি বছর থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত। এডিবি নগর উন্নয়ন বিশেষজ্ঞ আলেকজান্দ্রা ভোগাল বলেন, এখনও অবকাঠামোগত দিকে থেকে বাংলাদেশের শহুরে পরিবেশ তেমন উন্নতি হয়নি। বরং জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ আরো খারাপের দিকে যাচ্ছে। এই অবস্থায় স্থিতিশীলতা বজায় রাখার জন্য আরও বেশি বিনিয়োগ প্রয়োজন।

"