সঞ্চয়পত্র নিয়ে গাইডলাইন চূড়ান্ত করতে বৈঠক আজ

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সঞ্চয়পত্রের সুদের হার না কমানোসহ এ খাতে বিনিয়োগের ব্যাপারে একটি গাইডলাইন চূড়ান্ত করতে আজ বৈঠক সঞ্চয়পত্র সুদ সমন্বয় কমিটির। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। আজ বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সঞ্চয়পত্রের সুদের হার ও নীতিমালা সম্পর্কিত বৈঠকে কমিটির সুপারিশ পর্যালোচনা শেষে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানায়, সুদ হার কমানো হবে বলে অর্থমন্ত্রী বার বার আশ্বাস দিলেও আপাতত তা বাস্তবায়নে যাচ্ছে না সরকার।

বাজেটে ঘাটতি মেটাতে সঞ্চয়পত্র বড় ভূমিকা রাখছে। ফলে সুদের হার না কমানোর পক্ষে খোদ অর্থ মন্ত্রণালয়। শুধু বাজেটে অর্থ সংকটের বিষয়টিই সরকার ভাবছে না। এর পেছনে রয়েছে আগামী নির্বাচনে এর প্রভাব। কারণ সঞ্চয়পত্রের সুদের হার এ মুহূর্তে কমানো হলে অনেক মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত ও পেনশনভোগীরা অসন্তুষ্ট হতে পারে।

জানা গেছে, সুদের হার কমানো হবে কিনা এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়। তারা ইতোমধ্যে অর্থ বিভাগে প্রতিবেদন জমা দিয়েছে। ওই প্রতিবেদনে বেশ কিছু সুপারিশ করা হয়েছে। যা অর্থমন্ত্রীর সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

বৈঠকে আলাদাভাবে সঞ্চয়পত্রে বিনিয়োগের ব্যাপারে একটি গাইড লাইন দেওয়ার পাশাপাশি সাধারণ বিনিয়োগকারী ও প্রতিষ্ঠানের বিনিয়োগে পৃথক সুদের হার নির্ধারণের সুপারিশ থাকবে।

"