নিজস্ব প্রতিবেদক

  ২৬ জুলাই, ২০১৭

দক্ষতা বিদেশে প্রয়োগ করতে চান দেশি বিনিয়োগকারীরা

দেশি বিনিয়োগকারীদের দক্ষতা বেড়েছে। মূলধনও বেড়েছে তাদের। ফলে এখন বিদেশে বিনিয়োগে আগ্রহী তারা। বিদেশে মূলধন না বাড়িয়ে; বিনিয়োগ বাড়ানোর সুযোগ চান ব্যবসায়ীরা। গতকাল মঙ্গলবার ‘বাংলাদেশি উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগ’ বিষয়ক সেমিনারে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম এসব কথা বলেন।

রাজধানীর তেজগাঁওয়ে স্টেকহোল্ডারদের নিয়ে এই সেমিনারের আয়োজন করে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির পরিচালক এম.এস. সিদ্দিক। প্রবন্ধে তিনি বলেন, বর্তমানে দেশীয় বিনিয়োগকারীরা অনেক দক্ষ। এই দক্ষতা দিয়ে দেশের বাইরেও সফলভাবে বিনিয়োগ করতে পারবেন তারা। তাদের এই দক্ষতাকে কাজে লাগানো সুযোগ তৈরি করতে হবে। সিদ্দিক আরো বলেন, বিদেশে বিনিয়োগের সুযোগ না পেয়ে দেশে ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করছেন দেশের ব্যবসায়ীরা। মূলত এই ধরনের ঝুঁকিপূর্ণ খাতগুলোতে তাদের বিনিয়োগের কোনো কথা ছিল না। এসব ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করে বিপদের সম্মুখীন হচ্ছে তারা। বিদেশে বিনিয়োগের সুযোগ তৈরি করে দিলে এই ঝুঁকি হ্রাস পাবে। এর জন্য নীতিমালা দরকার। যার মাধ্যমে বিনিয়োগের খাত নির্ধারণ, বিনিয়োগের রিটার্ন নিশ্চিত করা ও আইন সংক্রান্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আইবিএফবির সভাপতি ও রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খানের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী সদস্য অজিত কুমার পাল, আইবিএফবির নির্বাহী পরিচালক ড. ফিরোজ ফারুখ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist