নিজস্ব প্রতিবেদক

  ২০ জুলাই, ২০১৭

আগস্ট থেকে ২৪ ঘণ্টা খোলা চট্টগ্রাম-বেনাপোল বন্দর

আমদানি-রফতানি সুবিধার্থে আগামী ১ আগস্ট থেকে চট্টগ্রাম সমুদ্র বন্দর ও বেনাপোল স্থল বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সচিবালয়ে গতকাল বুধবার এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে নৌমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের এ তথ্য জানান।

শাজাহান খান বলেন, আলোচনার মাধ্যমে আমরা সিদ্ধান্ত নিয়েছি, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা ব্যাংক ও কাস্টমস অফিস খোলা রাখা হবে। এনবিআর ও ব্যাংকগুলো ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যাপারে একমত, তারা প্রাথমিক কার্যক্রমও শুরু করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতের সঙ্গে যোগাযোগ করে পেট্রাপোল বন্দরে একই কার্যক্রম চালুর বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান নৌমন্ত্রী।

নৌমন্ত্রী আরো বলেন, আগামী ১ অগাস্ট থেকে আশা করি আমরা এটা (২৪ ঘণ্টা খোলা রাখা) আনুষ্ঠানিকভাবে শুরু করতে পারব। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার সম্ভবনা রয়েছে। তিনি জানান, প্রধানমন্ত্রী মোটামুটি রাজি হয়েছেন। আমরা এখান থেকে একটি সামারি পাঠালে তিনি একটা তারিখ দেবেন। সেই তারিখে আমরা আনুষ্ঠানিকভাবে শুরু করব।

একই সঙ্গে চট্টগ্রাম বন্দরেও এই কার্যক্রমটা (২৪ ঘণ্টা খোলা রাখা) শুরু হবে। যাতে এ দুটি বৃহৎ বন্দরের আমদানিকারক-রফতানিকারকরা সুযোগ-সুবিধা পান।

অন্যান্য স্থলবন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার বিষয়ে কি চিন্তা-ভাবনা করা হচ্ছে-জানতে চাইলে নৌপরিবহন মন্ত্রী বলেন, সব বন্দরে একইভাবে মালামাল আদান-প্রদান কিংবা আমদানি-রফতানি হয় না। সেজন্য সব বন্দর সেভাবে হচ্ছে না। আমরা মনে করি ভবিষ্যতে যেখানে আদান-প্রদান বেশি হবে, মালামাল আমদানি-রফতানি বেশি হবে সেখানে একই সেবা চালু হবে।

মন্ত্রী এ সময় আশা প্রকাশ করেন, ২০১৮ সালের মধ্যে পতেঙ্গা সমুদ্র বন্দরের কার্যক্রম চালু হবে।

তবে এর আগে মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের জাহাজ জট এবং বেনাপোল স্থলবন্দরের পণ্য খালাসের জটিলতার দ্রুত সমাধানে বন্দর ব্যবসায়ীদের একসঙ্গে কাজ করার আহবান জানান মন্ত্রী।

ওই বৈঠকে ব্যবসায়ী নেতারা চট্টগ্রাম বন্দরের জাহাজ জট এবং বেনাপোল স্থল বন্দরের অবকাঠামোগত নানা সমস্যার কথা তুলে ধরেন। অবকাঠামো এসব সম্যার কারণে দেশের ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে বলে অভিযোগ করেন তারা।

নৌ ও পরিবহন মন্ত্রীও ব্যবসায়ীদের সঙ্গে একমত ছিলেন। তিনি বলেন, ব্যবসায়ীদের উদ্বেগের যথেষ্ট কারণ আছে। ঠিক সময়ে যদি রফতানি না হয়, তবে আর্থিক ক্ষতির পাশাপাশি দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হবে-এটাই স্বাভাবিক। দেশ আয়ও হারাবে।

এছাড়া বেনাপোলে নতুন ৮টি ইয়ার্ড তৈরির কাজ চলছে বলে তিনি জানান। একটা রাস্তায় ভারতের সঙ্গে যে যোগাযোগ সেখানে আমরা দীর্ঘদিন রেলের জায়গারটার জন্য অপেক্ষায় ছিলাম। রেলের মন্ত্রী একমত হয়েছেন-ওই জায়গাটা দিবেন, কাজ শুরু হয়েছে। সকলের চেষ্টায় চট্টগ্রাম বন্দরের জাহাজ জটও দ্রুত সমাধান হবে।

এদিকে গতকাল বৈরি আবহাওয়ায় জেটিতে ভিড়তে পারেনি আমদানী করা চালবাহী জাহাজ। চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরে বৃষ্টিপাত ও বৈরি আবহাওয়ার কারণে বন্ধ রয়েছে লাইটারিংয়ের কাজ। ফলে এমভি ভিসাদ নামে ভিয়েতনামের চালবাহী একটি জাহাজ বন্দরের জেটিতে প্রবেশ করেনি। জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট ইউনি শিপিংয়ের ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন জানান, বৃষ্টির কারণে বহির্নোঙ্গরে গত মঙ্গলবার বিকেল তিনটা থেকে লাইটারিংয়ের কাজ বন্ধ রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist