বাংলাদেশ ব্যাংক নেবে ২০০ সহকারী পরিচালক

প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

চাকরি প্রার্থীদের জন্য সুখবর দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০০ জন সহকারী পরিচালক নেবে দেশের এই কেন্দ্রীয় ব্যাংক। গতকাল সোমবার ব্যাংকের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকে এই পদের চাকরি হচ্ছে এই ব্যাংকের সর্বোচ্চ পদে ওঠার ধাপ। এই পদ থেকে সর্বোচ্চ নির্বাহী পরিচালক পদে যাওয়া যায়। সহকারী পরিচালক হিসেবে যারা পরীক্ষা দিতে চান, তাদের আগামী ৮ আগস্টের মধ্যে আবেদন করতে হবে। এই পরীক্ষায় অংশ নিতে চাইলে স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে ন্যূনতম দুটি প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে।

কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য নয়।

গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী এসএসসি বা সমমান, এইচএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৩ বা এর ওপরে পেলে প্রথম বিভাগ, দুই থেকে ৩ এর কম দ্বিতীয় বিভাগ এবং এক থেকে দুই তৃতীয় বিভাগ হিসেবে গণ্য হবে। অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে গ্রেড পয়েন্ট চার হলে ৩ বা এর ওপরে প্রথম বিভাগ, ২.২৫ থেকে ৩-এর কম দ্বিতীয় বিভাগ, ১.৬৫ থেকে ২.২৫-এর কম তৃতীয় বিভাগ হিসেবে গণ্য হবে। আর পয়েন্ট স্কেল ৫ হলে ৩.৭৫ বা এর ওপরে প্রথম বিভাগ, ২.৮১৩ থেকে ৩.৭৫-এর কম দ্বিতীয় বিভাগ এবং ২.০৬৩ বা ২.৮১৩-এর কম তৃতীয় বিভাগ হিসেবে গণ্য হবে।

আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স হতে পারে ৩২ বছর। আগ্রহী প্রার্থীদের ৮ আগস্টের মধ্যে শুধু বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে।বিস্তারিত জানা যাবে ব্যাংকের ওয়েবসাইটে।

"