নিজস্ব প্রতিবেদক

  ২১ জুন, ২০১৭

ভ্যাট নিয়ে ২৮ জুন কথা হবে : অর্থমন্ত্রী

‘ভ্যাট আইনের বিষয়ে আগামী ২৮ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা বলবেন। আমিও বলব। এর আগে এ বিষয়ে জানানোর কোনো সুযোগ নেই।’ গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ভ্যাট নিয়ে সংসদে আলোচনা চলছে। তাই আমি এখন কথা বলব না। যা বলার ২৮ জুন বলব। গত ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মাল মুহিত সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। তিনি বাজেটে সব পণ্যে অভিন্ন ১৫ শতাংশ ভ্যাট রাখার প্রস্তাব দেন। ইতোমধ্যে এ ভ্যাট হার কমানোর দাবি উঠেছে নানা প্রান্ত থেকে। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, ১৯৯১ সাল থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপিত হয়েছে এবং তাতে ভোক্তারা ও ব্যবসায়ীরা অভ্যস্ত হয়ে গেছেন। আমি ভ্যাটের হার ১৫ শতাংশেই বহাল রাখার প্রস্তাব করছি। তিনি আরো বলেন, মূল্য সংযোজন কর এক ও অভিন্ন হারে প্রয়োগ করা হবে এবং আগামী তিন বছর তা অপরিবর্তিত থাকবে।

২০১২ সালের ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’ অনুযায়ী ১৫ শতাংশ ভ্যাট কার্যকর করার কথা ছিল গত বছরের ১ জুলাই থেকে। কিন্তু ব্যবসায়ীদের দাবির মুখে তা পিছিয়ে দেয় সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist