নিজস্ব প্রতিবেদক

  ১৮ জুন, ২০১৭

জুলাই থেকে সৌদিতে প্রবাসীদের ওপর ট্যাক্স আরোপ

প্রবাসী ও তাদের ওপর নির্ভরশীল সদস্যদের ওপর নতুন ট্যাক্স আরোপ করেছে সৌদি আরব। গলফ নিউজের খবরে বলা হচ্ছে, আগামী ১ জুলাই থেকে এ ট্যাক্স আদায় শুরু হচ্ছে। গত দুই বছর দাম রেকর্ড কমে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে সৌদি আরবের তেলের ব্যবসা পড়তির দিকে ছিল। এতে এক বছরে দেশটির ঘাটতি বাজেট দাঁড়ায় প্রায় ১০ হাজার কোটি ডলার।

এরপরই সৌদি অর্থনৈতিক সংস্কার নিয়ে নড়েচড়ে বসে। ইতোমধ্যে দেশটি ২০৩০ ভিশন নামে একটি রূপকল্প হাতে নিয়েছে; যার আওতায় প্রবাসীদের ওপর ট্যাক্স আদায়ের এ পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।

পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসীদের ওপর নির্ভরশীল প্রত্যেক সদস্যকে ২০১৭ সালের জুলাই থেকে মাসিক ভিত্তিতে ১০০ রিয়েল করে ফি দিতে হবে। এটা বছরে বছরে বাড়ানো হবে। ২০১৮ সালের জুলাইতে এ ফি হবে ২০০ রিয়েল; ২০১৯ সালে হবে ৩০০ রিয়েল আর ২০২০ সালে হবে ৪০০ রিয়েল।

এছাড়া প্রবাসীদের হটিয়ে স্থানীয়দের জন্য কর্মসংস্থান বাড়াতে চায় সৌদি আরব। সে পরিকল্পনায় দেশটি প্রবাসীরা কাজ করে এমন কোম্পানির ওপরও এক ধরনের কর আরোপ করে; বছরে বছরে এ করও বাড়বে বলে জানানো হয়। যেসব কোম্পানিতে প্রবাসীর সংখ্যা স্থানীয় নাগরিকদের সমান বা তার কম তাদের জন্য ২০১৮ সালের জানুয়ারি থেকে নিয়োগদাতা প্রতিষ্ঠানকে জনপ্রতি ৩০০ রিয়েল করে মাসিক ফি দিতে হবে। ২০১৯ সালের জানুয়ারিতে এটা হবে ৫০০ রিয়েল। আর ২০২০ সালের জানুয়ারিতে হবে ৭০০ রিয়েল।

স্থানীয়দের চেয়ে কোম্পানিতে প্রবাসী বেশি হলে ওই কোম্পানিকে জনপ্রতি ২০১৮ সালের জানুয়ারিতে দিতে হবে ৪০০ রিয়েল; ২০১৯ সালে দিতে হবে ৬০০ রিয়েল এবং ২০২০ সালে তা হবে ৮০০ রিয়েল। খবরে বলা হয়, সেসব কোম্পানিতে স্থানীয়দের চেয়ে বিদেশীরা বেশি; সেসব কোম্পানিকে বিদেশী জনপ্রতি ২০০ রিয়াল করে লেভি (এক ধরনের কর) দিতে হয়। এ ফি ২০২০ সাল পর্যন্ত বাড়ানো হবে। তবে প্রবাসীদের রেমিটেন্সের ওপর ট্যাক্স বসানোর যে চিন্তা ছিল তা কার্যকর হচ্ছে না।

এ ধরনের পরিকল্পনা আপাতত সৌদি আরবের নেই বলে দেশটির একজন উর্ধতন কর্মকর্তা জানিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist