নিজস্ব প্রতিবেদক

  ২৯ মার্চ, ২০১৭

ব্যাংকে অলস টাকা বেড়েছে দুই হাজার ৩০০ কোটি

গত এক বছরে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোয় অলস টাকা বেড়েছে প্রায় দুই হাজার ৩০০ কোটি। এ সময় সরকারি, বেসরকারি ও বিদেশি সব খাতের ব্যাংকেই বেড়েছে অলস অর্থ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উপস্থাপন করা হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, ২০১৬ সাল শেষে ব্যাংকিং খাতে উদ্বৃত্ত তারল্য দাঁড়িয়েছে এক লাখ ২২ হাজার ৭৩ কোটি টাকা, ২০১৫ সাল পর্যন্ত যা ছিল ১ লাখ ২০ হাজার ৬৭৯ কোটি টাকা। ফলে ১ বছরের ব্যবধানে এ খাতে উদ্বৃত্ত তারল্য বেড়েছে ১ হাজার ৩৯৬ কোটি টাকা।

এ সময়ে উদ্বৃত্ত তারল্যের পাশাপাশি অলস অর্থও বেড়েছে। প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সাল পর্যন্ত ব্যাংকিং খাতে অলস অর্থ ছিল ৭ হাজার ৫৫৪ কোটি টাকা, যা ২০১৬ সালে বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৬৮ কোটি টাকা। ফলে ১ বছরের ব্যবধানে অলস টাকা বেড়েছে ২ হাজার ৩০০ কোটি টাকা। এ সময় দেশের ইসলামী ব্যাংকগুলোয় সবচেয়ে বেশি অলস অর্থ রয়েছে, যার পরিমাণ ৬ হাজার ৪৪১ কোটি টাকা। আগের বছর যা ছিল ৩ হাজার ৯৯০ কোটি টাকা। সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক ঋণের সুদের হার কমার পরও বিনিয়োগ বাড়ছে না। এতে ব্যাংকগুলোতে বাড়ছে অলস টাকা। এর জন্য বিনিয়োগের যথাযথ পরিবেশের অভাবকে দায়ী করছেন তারা।

এর আগে গত ১১ মার্চ সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, দেশে বাণিজ্যিক ব্যাংকসমূহে অলস টাকার পরিমাণ ৩ হাজার ৯১৯ কোটি টাকা। এই স্থিতির ওপর ব্যাংকগুলো কোনো সুদ প্রাপ্ত হয় না বিধায় এই পরিমাণ অর্থকে অলস অর্থ হিসেবে বিবেচনা করা যায়; যদিও ৫৭টি ব্যাংকের মোট আমানত বিবেচনায় এ অর্থ অস্বাভাবিক নয়।

মন্ত্রী জানিয়েছিলেন, অলস টাকা কাজে লাগাতে এবং ব্যাংকগুলোর বিনিয়োগের সুযোগ বৃদ্ধির লক্ষ্যে সরকার ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক বহুবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ উদ্দেশ্যে, সঞ্চয়পত্রের সুদের হার হ্রাস করা হয়েছে। ঋণের সুদের হার হ্রাসের মাধ্যমে বিনিয়োগ উৎসাহিত করার জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংকের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সংসদে অর্থমন্ত্রী আরো বলেছিলেন, ব্যাংকগুলোর বিনিয়েগ কমে যাওয়ার বিষয়টি সঠিক নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist